ইলন মাস্ককে চেচনিয়ায় আমন্ত্রণ জানালেন রমজান কাদিরভ

মুনা নিউজ ডেস্ক | ২০ আগস্ট ২০২৪ ১৪:০২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান-টেসলার সিইও ও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের মালিক ইলন মাস্ককে নিজ দেশে আমন্ত্রণ জানিয়েছেন চেচনিয়া প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট রমজান কাদিরভ। ১৮ আগস্ট, শনিবার অনলাইনে প্রকাশিত ভিডিওতে মাস্কের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যায় তাকে। কাতারভিত্তিক সংবাদসংস্থা আল জাজিরা এ খবর জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে নিজের চ্যানেলে প্রকাশ করা ভিডিওতে দেখা যায়, রাজধানী গ্রজনিতে মেশিনগান স্থাপিত একটি সাইবারট্রাক চালাচ্ছেন কাদিরভ। ভিডিওর সাথে একটি পোস্টে মাস্ককে নিজের ‘প্রিয় অতিথি’ হিসেবে গ্রজনিতে আপ্যায়ন করার আগ্রহ প্রকাশ করেন তিনি।

কাদিরভ বলেন, ‘আমি ইলন মাস্ককে আন্তরিক ধন্যবাদ জানাই। তিনি আমাদের সময়ের শ্রেষ্ঠ মেধাবী ও বিশেষজ্ঞ। এক মহান মানুষ।’

তিনি আরও বলেন, ‘গ্রজনিতে মাস্কের আগমনে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আপত্তি করবে না বলেই আমি মনে করি।’

ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীকে সাইবারট্রাকটি উপহার দেওয়ার আগ্রহ প্রকাশ করেন কাদিরভ। নিজের বাহনটিকে ‘নিঃসন্দেহে বিশ্বের অন্যতম সেরা’ উল্লেখ করে বলেন, ‘বাহনটি রুশ বাহিনীর অনেক কাজে আসবে বলে আমার বিশ্বাস।’

ভ্লাদিমির পুতিনের একজন বিশিষ্ট মিত্র ও সমর্থক হচ্ছেন রমজান কাদিরভ। মানবাধিকার ভঙ্গের অভিযোগে তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে।

কাদিরভ সাইবারট্রাকটি মাস্কের কাছ থেকে পাওয়ার দাবি করেছেন। আল জাজিরা তার দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

টেসলার পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

টেসলা ২০১৯ সালে সাইবারট্রাক জনসম্মুখে আনে। গত বছর এটি বাজারে আসে। এখন পর্যন্ত উত্তর আমেরিকাতেই এর বিক্রি সীমাবদ্ধ। চলতি বছরের শুরুতে ইলন মাস্ক বলেছিলেন, ২০২৫ সাল নাগাদ অন্যান্য মহাদেশেও বাহনটি বাজারজাত শুরু হতে পারে।

 



আপনার মূল্যবান মতামত দিন: