ডেমোক্র্যাট সম্মেলন শুরু, গাজা ইস্যুতে দলে বিভক্তির আশঙ্কা

মুনা নিউজ ডেস্ক | ১৯ আগস্ট ২০২৪ ১৭:০৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

শিকাগোতে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন শুরু হয়েছে। ১৯ আগস্ট সোমবার থেকে শুরু হওয়া এই সম্মেলনেই দলের মনোনীত প্রার্থী হিসেবে ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে মনোনীত করবেন ডেমোক্র্যাটরা। তবে গাজা ইস্যুতে দলীয় ঐক্য হুমকির মুখেও পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

২২ আগস্ট বৃহস্পতিবার সম্মেলনের শেষ দিনে কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেওয়া হবে। ওইদিন তিনি তার বক্তব্য পেশ করবেন। তবে তার আগে সম্মেলনকে ঘিরে গাজা ইস্যু নিয়ে বড় ধরনের বিক্ষোভ হওয়ার সম্ভবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। রিপাবলিকান সম্মেলনেও বিক্ষোভ করেছিল ফিলিস্তিনপন্থিরা।

গাজা ও ইসরায়েল বিষয়ে এখনও কোনও স্পষ্ট নীতি প্রকাশ করেননি কমলা হ্যারিস। ফলে হ্যারিসের প্রচারণা শিবির ও ডেমোক্র্যাটিক পার্টি কীভাবে ইসরায়েলের প্রতি সংবেদনশীল নীতি এবং গাজার সংঘাতকে মোকাবিলা করবে তা এখনও অস্পষ্ট। বিষয়টি নিয়ে এখনও কোনও মন্তব্যও করেনি হ্যারিসের প্রচারণা শিবির।

গত ৭ অক্টোবর থেকে গাজায় প্রতিশোধমূলক অভিযান শুরু করে ইসরায়েল। হামলায় এখন পর্যন্ত ৪০ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে, যে কারণে আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তারপরও প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরায়েল প্রীতি ভালোভাবে নিচ্ছেন না অনেকেই। অনেক অ্যাক্টিভিস্ট মনে করেন হ্যারিস প্রার্থী হওয়াতে কোনও কিছুই বদলাবে না, কারণ তিনি বাইডেন প্রশাসনেরই অংশ।

এমনকি আমেরিকার ইহুদি গণতান্ত্রিক কাউন্সিলের নেতা হ্যালি সোইফার, যিনি হ্যারিসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন; তিনিও বলেছেন, হ্যারিসের নীতি ও হোয়াইট হাউজের নীতিতে কোনও পরিবর্তন হচ্ছে না।

 



আপনার মূল্যবান মতামত দিন: