মুম্বাই হামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তানি বংশোদ্ভূত তাহাউরকে ভারত পাঠাতে রায় দিলো যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১৮ আগস্ট ২০২৪ ২২:০৬

পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ী তাহাউর হোসাইন রানা : সংগৃহীত ছবি পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ী তাহাউর হোসাইন রানা : সংগৃহীত ছবি

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালে সন্ত্রাসী হামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ী তাহাউর হোসাইন রানাকে ভারতের কাছে হস্তান্তরের পক্ষে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। ১৫ আগস্ট বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি আপিল আদালত এ রায় দেন।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, রানা বর্তমানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি কারাগারে আটক রয়েছেন। এদিন ক্যালিফোর্নিয়ার ওই আপিল আদালতের রায়ে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র ও ভারতের প্রত্যর্পণ চুক্তির আওতায় রানাকে ফেরত পাঠানো যায়।’

জানা গেছে, যুক্তরাষ্ট্রের ম্যাজিস্ট্রেট আদালত আগেই অভিযুক্ত ওই ব্যবসায়ীকে ভারতের হাতে তুলে দেয়ার অনুমতি দিয়েছিলেন। তবে ওই রায়কে চ্যালেঞ্জ করে রানা ডিস্ট্রিক্ট আদালতে গেলে সেই আবেদনও নাকচ করা হয়। পরে ক্যালিফোর্নিয়ার নবম সার্কিটের আপিল আদালত ডিস্ট্রিক্ট আদালতের রায়কে যথার্থ বলে রায় দিয়েছেন।

আদালত বলেছেন, রানার বিরুদ্ধে আনা যে অভিযোগের ভিত্তিতে ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক রায় দিয়েছেন, তার সপক্ষে ভারত পর্যাপ্ত উপযুক্ত সাক্ষ্য-প্রমাণ সরবরাহ করেছে। তবে আপিল আদালতের এই রায়ের বিরুদ্ধেও আপিল করতে পারবেন ৬৩ বছর বয়সী রানা। তার আইনজীবীদের হাতে এখনো নানা বিকল্প আছে। রানাকে ভারতে পাঠানো ঠেকাতে তারা চেষ্টা অব্যাহত রাখবে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, সন্ত্রাসী হামলার ঘটনায় মুম্বাই পুলিশের দেয়া ৪০৫ পাতার অভিযোগপত্রে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান ব্যবসায়ী রানার নামও ছিল। তার বিরুদ্ধে লস্কর-ই-তৈয়বার হয়ে কাজ করার অভিযোগ আনা হয়েছিল। পাকিস্তানি-আমেরিকান ডেভিড কোলম্যান হেডলির সঙ্গেও রানার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। হেডলিকে ২০০৮ সালের ২৬ নভেম্বরের মুম্বাই সন্ত্রাসী হামলার অন্যতম ষড়যন্ত্রকারী মনে করা হয়। হামলার আগে ঘটনাস্থল রেকি করে যান হেডলি।

ওই হামলায় ছয় আমেরিকান নাগরিকসহ মোট ১৬৬ জন নিহত হন। সেদিন মুম্বাইয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সন্ত্রাসীরা হামলা চালিয়েছিল। তখন মুম্বাইয়ের তাজ হোটেলে ১০ পাকিস্তানি সন্ত্রাসী ৬০ ঘণ্টার বেশি সময় অবরোধ করে রেখেছিল। মুম্বাই হামলার এক বছরেরও কম সময়ের মধ্যে শিকাগো থেকে রানাকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা-এফবিআই। রানার বিরুদ্ধে সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। ১৪ বছর সাজা খাটার পর কারামুক্ত হওয়ার ঠিক আগে রানাকে প্রত্যর্পণের আবেদন জানায় ভারত।



আপনার মূল্যবান মতামত দিন: