রানিং মেট খুঁজছেন কমলা হ্যারিস, সংক্ষিপ্ত তালিকায় ৫ জন

মুনা নিউজ ডেস্ক | ৫ আগস্ট ২০২৪ ১৯:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের রানিং মেট (ভাইস প্রেসিডেন্ট প্রার্থী) খুঁজছেন ডেমোক্রেট দলীয় প্রার্থী কমলা হ্যারিস। রানিং মেট পছন্দের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন ৫ নেতা। খবর বিবিসির।

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা নিজেই সাক্ষাতকার নিচ্ছেন তার রানিং মেট প্রার্থীদের। স্থানীয় সময় রবিবার পর্যন্ত তিনজনের সাক্ষাৎকার নিয়েছেন। সাক্ষাৎকারের অপেক্ষায় রয়েছেন আরও দুই নেতা।

কমলার রানিং মেট তালিকার ৫ জন হচ্ছেন, গভর্নর জশ শাপিরো, সিনেটর মার্ক কেলি, গভর্নর টিম ওয়ালজ, গভর্নর অ্যান্ডি বেশার ও পরিবহন মন্ত্রী পিট বুটিগেগ। শেষোক্ত দুজন সাক্ষাৎকারের অপেক্ষায় রয়েছেন।

ভাইস প্রেসিডেন্ট প্রার্থী বেছে নেওয়ার এখতিয়ার কেবল প্রেসিডেন্ট প্রার্থী কমলার। আগামী ১৯ আগস্ট শিকাগোতে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনের আগে সিদ্ধান্ত নিতে হবে।

গত শুক্রবার ডেমোক্রেট পার্টির ডেলিগেটদের ভোটে কমলা আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হন। রানিংমেট ঘোষণা করা হলে, একসঙ্গে প্রচারে নামবেন দুজন। বিশেষ করে ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলো চষে বেড়াবেন তারা।

এবার দ্বিতীয় মেয়াদে প্রত্যাশী ছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তবে বয়সজনিত কারণে এবং প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যাওয়ার আশঙ্কায় দলের মধ্যে বিরোধিতার মুখে প্রার্থিতা থেকে সরে দাড়ান বাইডেন। আর তাতেই সুযোগ হয় কমলার।

কমলা হ্যারিসের সম্ভাব্য ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছেন পেনসিলভানিয়ার গভর্নর শাপিরো। ২০২২ সালে গভর্নর নির্বাচিত শাপিরো সবচেয়ে বড় ও ব্যাটলগ্রাউন্ড স্টেট পেনসিলভানিয়া জিতে নিতে কমলাকে সাহায্য করতে পারেন। হোয়াইট হাউসে যাওয়ার জন্য একটি অবশ্য বিজয়ী স্টেট হচ্ছে পেনসিলভানিয়া।

অন্যদের মধ্যে অ্যারিজোনা সিনেটর মার্ক কেলি, সাবেক নৌবাহিনীর পাইলট ও নাসা মহাকাশচারী। অস্ত্র আইন সুরক্ষা ও কঠোর সীমান্ত নীতি এবং মাঝেমধ্যে বাইডেন প্রশাসনের সমালোচক হিসেবে স্বতন্ত্র ও রক্ষণশীল ভোটার টানতে পারেন তিনি।

ওয়ালজ ২০১৯ সাল থেকে মিনেসোটার গভর্নর রয়েছেন। তার আগে কংগ্রেসে ১২ বছর দায়িত্ব পালন করেছেন। এই হিসেবে তিনি বেশ অভিজ্ঞ।

এদিকে ইউনাইটেড অটোমোবাইল ওয়ার্কার্স, একটি প্রধান ইউনিয়ন যা চার লাখের বেশি মানুষের প্রতিনিধিত্ব করছে, তাদের পছন্দের ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশার।



আপনার মূল্যবান মতামত দিন: