মাদুরোর লড়াইয়ের আহ্বান গ্রহণ, গাধার পিঠে ঘোরানোর প্রতিশ্রুতি মাস্কের

মুনা নিউজ ডেস্ক | ২ আগস্ট ২০২৪ ১৪:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো টেক বিলিয়নিয়ার ইলন মাস্ককে তাঁর সঙ্গে লড়াইয়ের আহ্বান জানিয়েছিলেন। মাস্ক সেই আহ্বান গ্রহণ করেছেন মাস্ক। একই সঙ্গে মাদুরোকে গাধার পিঠে ঘোরানোর প্রতিশ্রুতিও দিয়েছেন। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে মাস্ক এই লড়াইয়ের আহ্বান গ্রহণের বিষয়টি জানান।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় ১ জুলাই বৃহস্পতিবার এক টুইটে মাদুরোর লড়াইয়ের আহ্বান গ্রহণ করেন ইলন মাস্ক। টুইটে তিনি বলেন, ‘আপনার জন্য আমি আসছি মাদুরো। আমি আপনাকে গাধার পিঠে করে ঘোরাব।’

এর আগে, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে স্বৈরাচার বলে আখ্যা দেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনকুবের ইলন মাস্ক। তাঁর সেই আখ্যার প্রতিক্রিয়ায় মাদুরোও মাস্ককে তাঁর প্রধান শত্রু বলে আখ্যা দেন। দেশটিতে অনুষ্ঠিত সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে দাবি করে সরকারি ফলাফল প্রত্যাখ্যান করে পশ্চিমা সমর্থিত গঞ্জালেজের সমর্থকেরা রাস্তায় নেমেছে। তারই ধারাবাহিকতায় ইলন মাস্ক নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বড় ধরনের ভোট জালিয়াতির অভিযোগ আনেন ও নিকোলাস মাদুরোকে স্বৈরাচার বলে আখ্যা দেন।

জবাবে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট দেশটির জাতীয় টেলিভিশনে এক ভাষণের সময় ইলন মাস্ককে তাঁর সঙ্গে লড়াইয়ে নামার আহ্বান জানান। মাদুরো স্পেসএক্স ও টেসলার সিইও ইলন মাস্ককে দক্ষিণ আমেরিকার দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত করার চেষ্টার অভিযোগে অভিযুক্ত করেছেন।

ভাষণে মাদুরো বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যম একটি ভার্চুয়াল বাস্তবতা তৈরি করে এবং এই ভার্চুয়াল বাস্তবতা কে নিয়ন্ত্রণ করে? আমাদের নতুন চিরশত্রু, বিখ্যাত ইলন মাস্ক।’ এ সময় তিনি অভিযোগ করেন মাস্ক ভেনেজুয়েলায় আক্রমণ করার জন্য তাঁর রকেট ও সেনাবাহিনী নিয়ে এগিয়ে আসছেন। যদিও তিনি কোনো প্রমাণ দেননি।

মাদুরো আরও বলেন, ‘আপনি তো তাও আপনার মুখ দেখালেন! আমরা জানি যে, সবকিছুর পেছনে আপনিই। আপনার টাকা দিয়ে, আপনার উপগ্রহ দিয়ে বিশ্বে ফ্যাসিবাদী আদর্শের প্রতিনিধিত্ব করছেন।’ এ সময় ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাস্ককে চ্যালেঞ্জ করে বলেন, ‘আপনি কি লড়াই করতে চান? তাহলে করা যাক...আমি প্রস্তুত। আমি আপনাকে ভয় পাই না, ইলন মাস্ক। চলুন লড়াই করি, যেখানে খুশি।’

এদিকে, মাদুরোর বক্তব্যের প্রতিক্রিয়ায় মাস্ক এক্সে মাদুরোর বক্তব্যের ভিডিও শেয়ার করে ক্যাপশনে লেখেন, ‘একটি গাধাও মাদুরোর চেয়ে বেশি জানে।’

উল্লেখ্য, বিদেশি রাষ্ট্র বা সরকারপ্রধানদের সঙ্গে মাস্কের এ ধরনের বাগ্যুদ্ধে জড়িয়ে পড়া নতুন কিছু নয়। গত এপ্রিলে মাস্ক ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারকের সঙ্গে বাক্‌স্বাধীনতা ও অপতথ্য নিয়ে বাগ্যুদ্ধে জড়িয়ে গিয়েছিলেন।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের মৃত্যুর পর ২০১৩ সালে প্রথম দায়িত্ব গ্রহণ করেন মাদুরো। এরপর এবার নিয়ে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হলেন তিনি। এর আগে দুই মেয়াদে ছয় বছর করে মোট ১২ বছর দায়িত্ব পালন করেছেন মাদুরো। সর্বশেষ নির্বাচনে জয়ের পর দেওয়া বক্তৃতায় মাদুরো বিরোধীদের উপহাস করে বলেন, তাঁর পুনর্নির্বাচিত বিষয়টি দেশে শান্তি ও স্থিতিশীলতা আনবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: