হামাস প্রধানের গুপ্তহত্যার পর যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

মুনা নিউজ ডেস্ক | ৩১ জুলাই ২০২৪ ১৪:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া ইরানের রাজধানী তেহরানে গুপ্তহত্যার শিকার হওয়ার পর সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। ইসমাইল হানিয়ার নিহতের খবর গণমাধ্যমগুলোতে প্রচার হওয়ার পরই ৩১ জুলাই, বুধবার মধ্যপ্রচ্যের সব আমেরিকান ঘাঁটিতে কঠোর সতর্কতা জারি করা হয়েছে। খবর আনাদোলু ও সিএনএনের।

গণমাধ্যম সিএনএন হোয়াইট হাউজের এক মুখপাত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদন প্রকাশ করেছে। তবে, ইসরায়েল এখন পর্যন্ত ইসমাইল হানিয়াকে হত্যার কথা স্বীকার করেনি, অস্বীকারও করেনি।

এদিকে, ইরান বলেছে—হামাস নেতাকে হত্যার তদন্ত চলছে, খুব শিঘ্রই অপরাধীদের নাম প্রকাশ করা হবে। ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি আজ বুধবার সকালে এই ঘোষণা দিয়েছে।

আইআরজিসি জানিয়েছে, তেহরানে যে ভবনে হামাস নেতা হানিয়া অবস্থান করছিলেন সেই ভবনে হামলা চালানো হয়। এতে ইসমাইল হানিয়া ও তার একজন দেহরক্ষী শহিদ হন।

হত্যাকাণ্ডের বিষয়টি তদন্ত করছে আইআরজিসি এবং বুধবার দিনের শেষেই তদন্ত ফলাফল ঘোষণা করা হবে। ইরানের নবম প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য হামাস নেতা ইসমাইল হানিয়া তেহরানে অবস্থান করছিলেন।

গাজা যুদ্ধ শুরুর পর তিনি বেশ কয়েকবার তেহরান সফর করেন। সাম্প্রতিক বছরগুলোতে তিনি কাতারের রাজধানী দোহায় বসবাস করতেন। 

 



আপনার মূল্যবান মতামত দিন: