বাইডেন-নেতানিয়াহু বৈঠক বৃহস্পতিবার

মুনা নিউজ ডেস্ক | ২৪ জুলাই ২০২৪ ১০:০০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

হোয়াইট হাউজে বৈঠকে বসতে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ২৫ জুলাই, বৃহস্পতিবার বিকেলে বৈঠকটি হবে বলে নিশ্চিত করেছে ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয়।

২৩ জুলাই, মঙ্গলবার ইসরাইলি প্রধানমন্ত্রী কার্যালয়ের বরাত দিয়ে টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে তথ্যটি প্রকাশ করা হয়।

তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র পৌঁছেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সফরে তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক ছাড়াও যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গেও কথা বলবেন। আন্তর্জাতিক মিডিয়ার খবর অনুযায়ী, গাজায় যুদ্ধবিরতির ব্যাপার এ সংলাপে প্রাধান্য পাওয়ার সম্ভাবনা কম। তবে দুই দীর্ঘকালীন বন্ধুরাষ্ট্রের ভিতর সম্পর্ক এগিয়ে নেওয়ার কৌশল ও ভবিষ্যৎ চুক্তির ব্যাপার প্রাধান্য পাবে এ বৈঠকে।

যুক্তরাষ্ট্রে এখন পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযান তুঙ্গে। এর মধ্যেই প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর এ বৈঠক যথেষ্ট মনোযোগ কেড়েছে বিশ্ব মিডিয়ার। তবে ভবিষ্যতে আমেরিকান প্রেসিডেন্ট কে হবেন-তার ওপর দুই দেশের সম্পর্ক নির্ভর করবে না বলে জানিয়েছেন নেতানিয়াহু।

এ বৈঠক নিয়ে নেতানিয়াহু বলেন, ‘আমেরিকান প্রেসিডেন্ট যে-ই হোন না কেন, যুক্তরাষ্ট্রের কাছে আমাদের চাওয়ার কোনো পরিবর্তন হবে না। আমরা তাদের কাছ থেকে বাই পার্টিশান বা দলনিরপেক্ষ সহযোগিতাই চাই সব সময়।’

এতে বলা হয়, গত ৭ অক্টোবর ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ শুরু পর এ প্রথমবারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু যুক্তরাষ্ট্র সফরে গেছেন। এর মধ্যেই বাইডেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন নেতানিয়াহু। ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাশাপাশি হোয়াইট হাউজও এ বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।

জানা যায়, বৃহস্পতিবার বিকেলে এ দুই নেতার বৈঠক শেষে তারা ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় বন্দি আমেরিকান জিম্মিদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করবেন।

যদিও এ বৈঠকটি গত মঙ্গলবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে বাইডেন করোনায় আক্রান্ত হওয়ায় এ তারিখ পিছিয়েছে।

ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, বাইডেনের সঙ্গে বৈঠকের পরদিন ২৬ জুলাই, শুক্রবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসবেন নেতানিয়াহু।

এদিকে নেতানিয়াহুর সফরের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ ও বিক্ষোভ করছে ফিলিস্তিন পক্ষের অনেক আমেরিকান নাগরিক। ‘আমরা চাই না আমাদের ট্যাক্সের টাকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলায় সাহায্য করা হোক’-এমন লেখাযুক্ত প্ল্যাকার্ড প্রদর্শন করছে তারা। এর পাশাপাশি যুক্তরাজ্যেও চলছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ। সেখানে বিক্ষোভকারীদের দমনে বেশ কঠোরতা প্রদর্শন করছে পুলিশ।

ইসরায়েল ও প্যালেস্টাইনের ভিতর যুদ্ধাবস্থা এখনো চরমে রয়েছে। গত সোমবার উত্তর গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ৭১ জন। আহত হয়েছে ২০০ জনের বেশি। এ অবস্থায় বাইডেন-নেতানিয়াহু বৈঠকের দিকে সজাগ দৃষ্টি থাকবে অনেকেরই।



আপনার মূল্যবান মতামত দিন: