রেকর্ড ভাঙা তাপপ্রবাহ যুক্তরাষ্ট্রে, ঝুঁকিতে ১৩ কোটি

মুনা নিউজ ডেস্ক | ৮ জুলাই ২০২৪ ১৩:৪১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দীর্ঘস্থায়ী তাপ প্রবাহের হুমকিতে পড়েছে যুক্তরাষ্ট্রের প্রায় ১৩ কোটি মানুষ। ইতিমধ্যে বিপজ্জনক উচ্চ তাপমাত্রা অতীতের রেকর্ড ভেঙে ফেলেছে। পূর্ব উপকূল থেকে পশ্চিম উপকূল পর্যন্ত এ উত্তপ্ত গরম অনুভূত হতে পারে। পূর্বাভাসকারীদের বরাত দিয়ে আলজাজিরা রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডাব্লিউএস) আবহাওয়াবিদ জ্যাকব অ্যাশারম্যান বলেন, তাপমাত্রা ও আর্দ্রতা একসঙ্গে মিলে প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্য-অ্যাটলান্টিক ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু অংশে তাপমাত্রা প্রায় ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপর বাড়িয়ে দিতে পারে।

এনডাব্লিউএস শনিবার জানায়, আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণ-পশ্চিমের বেশির ভাগ অঞ্চলের জন্য অতিরিক্ত তাপ সতর্কতা বৃদ্ধি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে আগামী সপ্তাহের তাপমাত্রা তিন অঙ্কে পৌঁছতে পারে, যা গড় তাপমাত্রা থেকে ৮-১৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। এ ছাড়া যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে উচ্চ তাপমাত্রা আরো স্থায়ী হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে ওঠার আশঙ্কা থাকায় অতিরিক্ত সতর্কতার মধ্যে রয়েছে বাল্টিমোর ও মেরিল্যান্ডের অন্যান্য অংশ।

বাল্টিমোর এলাকার জন্য জাতীয় আবহাওয়া পরিষেবার দেওয়া পরামর্শে রয়েছে, প্রচুর পরিমাণে পানীয় পান, শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকা, সূর্যের আলোয় না যাওয়াসহ আত্মীয়স্বজন ও প্রতিবেশীদের দেখে রাখা। এ ছাড়া অল্পবয়সী শিশু ও পোষা প্রাণীকে গাড়িতে একা না রাখার পরামর্শও দেওয়া হয়েছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পশ্চিমে গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানলের ঝুঁকির বিষয়ে সতর্কতা জারি করেছিলেন দমকল কর্মকর্তা ও পূর্বাভাসকারীরা।

 



আপনার মূল্যবান মতামত দিন: