তাইওয়ান ইস্যু : যুক্তরাষ্ট্রকে সীমা লঙ্ঘন না করার হুঁশিয়ারি চীনের

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুন ২০২৪ ২০:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সীমা লঙ্ঘন না করার হুঁশিয়ারি দিয়েছে চীন। এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, কোন দেশ কিংবা সংগঠন যেন বেইজিংয়ের সামরিক সক্ষমতাকে খাটো করে দেখার মতো ভুল না করে।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নাক গলানো নিয়ে আবারও ক্ষোভ প্রকাশ করল চীন। সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে তাইওয়ান ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন,

তাইওয়ান ইস্যুতে সীমা লঙ্ঘন করা উচিত হবেনা যুক্তরাষ্ট্রের। কোন দেশ কিংবা সংগঠনই যেন বেইজিংয়ের সামরিক সক্ষমতাকে খাটো করে না দেখে।

তাইওয়ানকে ঘিরে সাম্প্রতিক সময়ে সামরিক তৎপরতা বাড়িয়েছে চীন। নিয়মিতভাবেই দুই ভূখণ্ডের মধ্যবর্তী সীমা অতিক্রম করে আসছে চীনা সামরিক বাহিনী; যা নিয়ে প্রায়ই আঞ্চলিক উত্তেজনা বেড়ে যায়। সোমবার (২৪ জুন) আবারও নিজেদের আকাশসীমায় চীনের সামরিক তৎপরতার অভিযোগ করেছে তাইওয়ান।

দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, সোমবার বেইজিংয়ের ২৩টি যুদ্ধবিমান তাদের আকাশসীমায় প্রবেশ করে মহড়া চালায়। একইসঙ্গে প্রণালীটি ঘিরে চক্কর কাটে চীনা নৌবাহিনীর অন্তত ৭টি রণতরী। বারবার বেইজিংয়ের এমন আচরণে গভীর উদ্বেগ জানিয়েছে তাইওয়ান সরকার।

বিশ্লেষকরা বলছেন, আধুনিক যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী প্রভাব বিস্তার করে রেখেছে। তবে বেইজিং এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সমকক্ষ হতে চায়। তাই তারা নিজেদের সেনাবাহিনী পুনর্গঠন করছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: