বোয়িংয়ের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের সুপারিশ

মুনা নিউজ ডেস্ক | ২৪ জুন ২০২৪ ১৮:৩৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আমেরিকান বিচার বিভাগের কাছে বিমান নির্মাণ প্রতিষ্ঠান বোয়িংয়ের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনার সুপারিশ করেছেন প্রসিকিউটররা। বোয়িংকে বিচারের আওতায় আনা হবে কিনা সেই বিষয়ে আগামী ৭ জুলাইয়ের মধ্যে বিচার বিভাগকে সিদ্ধান্ত নিতে হবে। ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুজন ব্যক্তি সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। ২৪ জুন, সোমবার এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বোয়িং কোম্পানির বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ২০১৮ ও ২০১৯ সালের দুটি মারাত্মক বিমান দুর্ঘটনায় ভুল তথ্য দিয়ে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের নিয়ন্ত্রকদের বিভ্রান্ত করেছে তারা। মাত্র পাঁচ মাসের ব্যবধানে বোয়িং-৭৩৭ ম্যাক্স মডেলের একেবারে নতুন দুটি উড়োজাহাজ দুর্ঘটনায় ক্রুসহ অন্তত ৩৪৬ জনের মৃত্যু হয়েছিল। পরে ২০২১ সালে বোয়িংয়ের তৈরি উড়োজাহাজের সুরক্ষা ব্যবস্থা আরও উন্নত করা ও প্রতিষ্ঠানটির আস্থা ফেরানোর প্রতিশ্রুতি দিয়ে চুক্তি করেছিল প্রতিষ্ঠানটি।

কিন্তু গত জানুয়ারি মাসে আলাস্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটের সময় বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিমানের একটি দরজার প্যানেল খুলে যাওয়ার ঘটনা ঘটে। এতে বোয়িংয়ের প্রতিশ্রুতি লঙ্ঘন করার বিষয়টি গত মাসেই নিশ্চিত করেছিলেন প্রসিকিউটররা।

অবশ্য নিষ্পত্তি চুক্তির শর্তাবলি অনুসরণ করার দাবি জানিয়ে বিচার বিভাগের শর্ত লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছিল বোয়িং। তাদের বিরুদ্ধে সম্ভাব্য ফৌজদারি অভিযোগের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আমেরিকান বিচার বিভাগ ২০২১ সালে করা চুক্তির মেয়াদ বাড়াতে পারে বা সংস্থাটির ওপর কঠোর শর্ত আরোপ করতে পারে।

এ ব্যাপারে বোয়িং কোনো মন্তব্য করতে রাজি হয়নি। আমেরিকান বিচার বিভাগের একজন মুখপাত্রের কাছে মন্তব্য চাওয়া হলেও তিনি কোনো মন্তব্য করেননি।

 



আপনার মূল্যবান মতামত দিন: