হারিয়ে যাবে ক্যালিফোর্নিয়ার ৭০ শতাংশ সমুদ্রসৈকত

মুনা নিউজ ডেস্ক | ২৯ মে ২০২৩ ১৯:১৮

ক্যালিফোর্নিয়ার সমুদ্রসৈকত : সংগৃহীত ছবি ক্যালিফোর্নিয়ার সমুদ্রসৈকত : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের সোনালি বালু এবং অন্তহীন তরঙ্গের রাজ্য ক্যালিফোর্নিয়া। তবে চলতি শতকের শেষের দিকে সোনালি বালুর এই রাজ্যের সমুদ্রসৈকতগুলোর ২৫ থেকে ৭০ শতাংশ হারিয়ে যেতে পারে অনুমান করেছেন গবেষকরা।

রোববার দ্য গার্ডিয়ানে প্রকাশিত যুক্তরাষ্ট্রের ভূতাত্তিক জরিপের (ইউএসজিএস) এক গবেষণায় এমন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

গবেষণায় ক্যালিফোর্নিয়ার ১,১০০ মাইল-লম্বা উপকূল পরীক্ষায় গত দুই দশক ধরে উপগ্রহ থেকে সংগৃহীত ডেটা ব্যবহার করা হয়েছে।

গবেষকরা ২১০০ সালের মধ্যে রাজ্যের উপকূল রেখার আকৃতি এবং অবস্থান অনুমান করতে জলবায়ু সংকটের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১.৬ থেকে ১০ ফুটের মডেলের সঙ্গে মিলিত উপগ্রহ চিত্রগুলো ব্যবহার করেছেন। তবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির পরিমাণ নির্ভর করবে বর্তমান আর ভবিষ্যতে বায়ুমণ্ডলে কী পরিমাণ কার্বন মিশ্রিত হয় তার ওপর।

সমুদ্রসৈকতগুলো হারিয়ে যাওয়ার পর তারা শুধু রেখে যাবে পাহাড় অথবা উপকুলীয় অবকাঠামো। গবেষণাটির পরিচালক শন ভিটাউসেক বলেন, ‘সৈকতগুলো ক্যালিফোর্নিয়ার সবচেয়ে আইকনিক বৈশিষ্ট্য আর এসব সমুদ্রসৈকত হারানোর সম্ভাবনাও বাস্তব।’

ক্যালিফোর্নিয়া উপকূলীয় কমিশন ইতোমধ্যেই শহরগুলোর উপকূল রেখা মজবুত করতে উৎসাহ দিয়ে যাচ্ছে। সমুদ্রসৈকতে সিওয়াল (বাঁধ) তৈরি করে অথবা বড় পাথর জমা করে প্রচণ্ড ঢেউ থেকে রক্ষা করা যায়।

গবেষণাটিতে গুরুতর ক্ষয়ের বিশেষ ঝুঁকিতে থাকা বেশ কয়েকটি এলাকার দিকে বেশি গুরুত্ব দেয়। যেমন উত্তর ক্যালিফোর্নিয়ার পয়েন্ট অ্যারেনা ও হামবোল্ট বে, সেন্ট্রাল ক্যালিফোর্নিয়ার পিসমো বিচ ও মরো বে। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার নিউপোর্ট বিচ এবং সান ক্লেমেন্টেও এতে অন্তর্ভুক্ত রয়েছে।

 

সূত্র : দ্য গার্ডিয়ান

 



আপনার মূল্যবান মতামত দিন: