রাশিয়া ও উত্তর কোরিয়ার ‘গভীর সম্পর্ক’ পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

মুনা নিউজডেস্ক | ২২ জুন ২০২৪ ০০:১২

ছবি: সংগৃহীত ছবি: সংগৃহীত


রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান ‘গভীর সম্পর্ক’ যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে পেন্টাগন।

বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে পেন্টাগন মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, ‘এখানে আশ্চর্যের কিছু নেই যে, তারা (রাশিয়া ও উত্তর কোরিয়া) এই সম্পর্কের বিকাশ ও লালন করছে। তবে একে আমরা গুরুত্ব সহকারে নিচ্ছি এবং আমরা পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছি’।

রাইডার বলেন, যখন মার্কিন যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে ফোকাস করে তখন সমগ্র বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়ে সমমনা দেশগুলোকে সঙ্গে নিয়ে কাজ চালিয়ে যায়, তার মধ্যে এই অঞ্চলকেও অন্তর্ভুক্ত করা হয়।

সম্প্রতি রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে হওয়া চুক্তির বিষয়ে তিনি বলেন, এখানে তারা তৃতীয় কোনো দেশের দ্বারা আক্রমণের শিকার হলে ‘বিলম্ব না করে’ একে অপরকে সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে আমরা তাদের এসব চুক্তি নিয়ে ‘বিস্তারিত’ আলোচনা করতে চাচ্ছি না।

পেন্টাগন মুখপাত্র বলেন, আপনারা অতীতে যেমনটা দেখেছেন যে, উত্তর কোরিয়া রাশিয়ার অবৈধ যুদ্ধকে সমর্থন করছে। দেশটি রাশিয়াকে অস্ত্র সরবরাহ করেছে, যা দিয়ে নিরীহ ইউক্রেনীয়দের হত্যা করা হচ্ছে’।

‘তাই আবারও বলছি, তাদের এই চুক্তি অবশ্যই সেইসব জাতির জন্য হুমকিস্বরূপ, যারা সার্বভৌমত্বকে সম্মান করে, আইনের শাসনকে সম্মান করে’, যোগ করেন তিনি।

ইউক্রেনের জনগণকে ‘বশীভূত’ করতে গিয়ে রাশিয়া নিঃস্ব হয়ে গেছে দাবি করে রাইডার বলেন, রাশিয়াকে এখন অস্ত্র সংগ্রহের জন্য উত্তর কোরিয়ার মতো একটি দেশে যেতে হয়েছে। এটাই প্রমাণ করে যে রাশিয়া এখন কতটা বিচ্ছিন্ন ও নিঃস্ব’। সূত্র: আনাদোলু এজেন্সি



আপনার মূল্যবান মতামত দিন: