হুথিদের দুই স্থাপনা গুঁড়িয়ে দিলো যুক্তরাষ্ট্র

মুনা নিউজডেস্ক | ২১ জুন ২০২৪ ০১:২৬

ছবি: সংগৃহীত ছবি: সংগৃহীত


ইরান সমর্থিত ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দুটি স্থাপনা ধ্বংস করেছে মার্কিন বাহিনী। সাম্প্রতিক দিনগুলোতে গোষ্ঠীটির ধারাবাহিক জাহাজ হামলার পর মার্কিন সেনাবাহিনী গতকাল বুধবার এই তথ্য জানিয়েছে।

হুথিরা গাজা উপত্যকায় ইসরায়েল-হামাস যুদ্ধের সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশের জন্য ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে বিভিন্ন জাহাজকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে আসছে।


হুথি বিদ্রোহীদের হামলা চালানোর ক্ষমতা হ্রাস করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হামলা চালিয়েছে। তাদের জাহাজে ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রকে বাধা দেওয়ার জন্য একটি আন্তর্জাতিক সামরিক প্রচেষ্টাও রয়েছে।

মার্কিন সামরিক কমান্ড এক্স-এ এক বিবৃতিতে বলেছে, “ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ইউএসসেন্টকম বাহিনী সফলভাবে একটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন এবং একটি কমান্ড ও কন্ট্রোল নোড ধ্বংস করেছে।”


এতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় সেন্টকম বাহিনী লোহিত সাগরে দুটি ইরান-সমর্থিত হুথিদের মনুষ্যবিহীন সারফেস ভেসেল (ইউএসভি) ধ্বংস করেছে।

মঙ্গলবার রাতে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, গত সপ্তাহে হুথি হামলার পর পরিত্যক্ত হয়ে পড়ে থাকা বণিক জাহাজ এমভি টিউটর, ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: