৫৬ বিলিয়ন ডলার বেতনের পক্ষে টেসলার শেয়ারহোল্ডাররা, ইলন মাস্কের উল্লাস

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৪ ১৭:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের জন্য ৫৬ বিলিয়ন বা ৫ হাজার ৬০০ কোটি ডলারের বেতন প্যাকেজের পক্ষে ভোট দিয়েছেন কোম্পানির শেয়ারহোল্ডাররা। কোম্পানিটির আইনি সদর দপ্তর ডেলওয়্যার থেকে টেক্সাসে সরিয়ে নিতেও রাজি আছেন তাঁরা। আর বিষয়টি নিয়ে উল্লাস প্রকাশ করে এক্স (সাবেক টুইটার) প্ল্যাটফরমে পোস্ট করেন ইলন মাস্ক। বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

মাস্কের জন্য এটি একটি বিশাল বিজয় হবে। এই বেতন প্যাকেজের জন্য মাস্ক জোরালোভাবে প্রচারণা করেন। টেসলার শেয়ারের দামের ওপর ভিত্তি করে তিনি ৫৬ বিলিয়ন পর্যন্ত বেতন পেতে পারেন।

শেয়ারহোল্ডারদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে ইলন সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেন, ‘আমি তোমাদের ভালোবাসি’।

তবে এত বড় অঙ্কের বেতন সমালোচনা ও উদ্বেগের জন্ম দিয়েছে। সমালোচকেরা বলছেন, কোম্পানির বোর্ডের সদস্য মাস্কের কাছের লোক এবং তাঁর প্রতি বেশি অনুগত।

আইন বিশেষজ্ঞরা বলেন, আদালত এই ভোটকে মানবেন কি না এবং কোম্পানিকে বেতন প্যাকেজটি বহাল রাখতে দেবেন কি না, তা স্পষ্ট নয়। নতুন এই ভোটাভুটির ওপরও আবার মামলা হতে পারে।

আইন সংস্থা ওবারমায়ার রেবম্যান ম্যাক্সওয়েল অ্যান্ড হিপেলের ব্যবস্থাপনা অংশীদার ম্যাথিউ শাপিরো বলেন, ‘ভোট কিছুই পরিবর্তন করে না। এটি কেবল টেসলাকে ভবিষ্যতে আরও ভালো সিদ্ধান্ত নেওয়ার জন্য ভোটাভুটি পদ্ধতি ব্যবহার করার সুযোগ দেয়।’

ডেলাওয়্যারের বিচারক এই বেতন প্যাকেজ বাতিল করার জন্য আদেশ দিলে টেসলার আইনি সদর দপ্তর টেক্সাসে স্থানান্তরের প্রস্তাব দেন মাস্ক। এই পরিকল্পনা মাস্কের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তৈরি করে। একই সময়ে টেসলার শেয়ার দাম ও কোম্পানিটির গাড়ি বিক্রিও কমে গিয়েছিল।

তবে মাস্ক বেতন প্যাকেজকে সমর্থন দেওয়ার জন্য অন্যদের বোঝানোর চেষ্টা করেন। বিশেষ করে স্বতন্ত্র বিনিয়োগকারীদের কাছে আবেদন করেন। কোম্পানিতে সম্মিলিতভাবে এদের শেয়ার বেশি। তবে তাৎক্ষণিকভাবে ভোটের ব্যবধান প্রকাশ করেনি টেসলা।

কোম্পানির দুই বোর্ড সদস্য—মাস্কের ভাই কিম্বাল মাস্ক ও জেমস মারডকের পুনর্নির্বাচনসহ অন্যান্য প্রস্তাবেও ভোট দিয়েছেন টেসলার শেয়ারহোল্ডাররা।

ভোটের ফলাফল প্রকাশের আগেই মাস্ক এক্স প্ল্যাটফরমে জানিয়ে দেন যে, বেশির ভাগ শেয়ারহোল্ডার তাঁর পক্ষে ভোট দিয়েছেন।

মাস্কের ঘোষণার পর কোম্পানির শেয়ারদর ৩ শতাংশ বেড়েছে। নতুন বেতন প্যাকেজের মাধ্যমে মাস্ক এখন ৩০ কোটি শেয়ারের কোম্পানির ১০ শতাংশের মালিক হবেন।

এক্সের এক পোস্টে কোম্পানির নির্বাহীরা বলেন, টেসলার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ মাস্ক। পরিচালনা পর্ষদ বলছে যে, মাস্ক বেতন প্যাকেজের যোগ্য; কারণ তিনি বাজারমূল্য, আয় ও লাভের সমস্ত লক্ষ্য পূরণ করেছেন। তাঁরা বিশ্বাস করেন যে ইলনের টেসলার ওপর মনযোগ ধরে রাখার জন্য প্যাকেজটি প্রয়োজনীয়। । টেক্সাসে টেসলার কারখানায় ব্যক্তিগত সফরের প্রতিশ্রুতি দিয়েছেনও ইলন মাস্ক।

মাস্ক বর্তমানে রকেট নির্মাতা স্পেসএক্স, সোশ্যাল মিডিয়া জায়ান্ট এক্স (পূর্বে টুইটার) ও কৃত্রিম বুদ্ধিমত্তার কোম্পানি এক্সএআইসহ ছয়টি কোম্পানি পরিচালনা করেন।

২০১৮ সালে ইলন মাস্কের পারিশ্রমিক ৫৬ বিলিয়ন বা ৫ হাজার ৬০০ কোটি ডলার নির্ধারণ করে কোম্পানিটির বিনিয়োগকারীরা। কিন্তু চলতি বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ডেলাওয়্যারের এক আদালত এই বেতন-ভাতা অতিরিক্ত বলে খারিজ করে ও পরিচালনা বোর্ডকে বেতনের নতুন চুক্তি নিয়ে ভাবতে বাধ্য করে। বিচারক ক্যাথালিন ম্যাককরমিক রায়ে বলেন, এত বড় অঙ্কের বেতন ‘অন্যায্য’ এবং মাস্কের অনুগত বোর্ডের মাধ্যমে বেতন নির্ধারণ করার প্রক্রিয়াটি ‘গভীরভাবে ত্রুটিপূর্ণ’ ছিল। আদালত বলেন, কোম্পানির পরিচালনা পর্ষদ মাস্কের এই বিপুল পরিমাণ অর্থের ন্যায্যতা নিশ্চিত করতে পারেনি। তবে এই অঙ্কের বেতন না পেলে ‘অন্য জায়গায়’ চলে যেতে পারেন বলে জানিয়েছিলেন মাস্ক।



আপনার মূল্যবান মতামত দিন: