৬ জানুয়ারি দাঙ্গার পর প্রথমবারের মতো ক্যাপিটল হিলে ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৪ ১৬:২৯

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও ক্যাপিটল হিলে ফিরেছেন। ২০২১ সালের ৬ জানুয়ারি দাঙ্গার পর প্রথমবারের মত এই অঞ্চলে সফরে এসে ক্যাপিটল হিলে এলেন তিনি। খবর বিবিসির। ১৩ জুন, বৃহস্পতিবার এখানে এসে রিপাবলিকানদের সঙ্গে দেখা করেন ট্রাম্প। এখানে এসে সবার মাঝে তিনি ঐক্যের বার্তা দেন। সহকর্মী রিপাবলিকানদের সঙ্গে দীর্ঘস্থায়ী মতপার্থক্যকে কাজে পরিণত করার প্রতিশ্রুতিও দেন ট্রাম্প।

নিউইয়র্কে এক তারকাকে ঘুষ দেয়ার মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কয়েক সপ্তাহ পরে এই সফর এলেন ট্রাম্প। বৃহস্পতিবার সকালে ইউএস ক্যাপিটল বিল্ডিংয়ের কাছে রিপাবলিকান অফিস ভবনে যখন তিনি পৌঁছান তখন সেখানে থাকা বিক্ষোভকারীদের একটি দল ট্রাম্পকে দেখে স্লোগান দিতে থাকেন। তারা বলেন ‘ব্যর্থ অভ্যুত্থান’ এবং ‘গণতন্ত্র চিরন্তন’ তবে ‘ট্রাম্প কখনই না’।

এদিকে ডেমোক্রেটিক হাউসের প্রাক্তন স্পিকার ন্যান্সি পেলোসি এক বিবৃতিতে বলেছেন ট্রাম্প ছিলেন বিদ্রোহের প্ররোচনাদাতা। তিনি আবার অপরাধের জায়গায় ফিরে এসেছেন।

অন্যদিকে বৃহস্পতিবার বিকেলে একটি সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে, ট্রাম্প বলেন তার দল এখন ঐক্যবদ্ধ এবং তিনি যে কোন মূল্যে রিপাবলিকানদের পাশে দাঁড়াবেন। এমনকি যাদের সঙ্গে অতীতে তার বিতর্কিত সম্পর্ক ছিল তাদের সঙ্গেও তিনি আর দূরত্ব রাখবেন না।

তিনি বলেন, আমি আপনাদের প্রত্যেকের সঙ্গে আছি। আমি সবসময় আপনার সঙ্গে থাকব। আমাদের মনে সবার একটাই ভাবনা কাজ করছে তা হলো আমাদের দেশকে আবার সেরা দেশে পরিনত করা।’

সংবাদ সম্মেলনের পর ট্রাম্প সাংবাদিকদের কাছ থেকে কোনো প্রশ্ন নেননি। তবে ‘আমি তোমাকে ভালোবাসি’ বলে চিৎকার করে সমর্থকদের একটি ছোট দলকে হাত নাড়ান ও থাম্বস আপ দেন।

এর আগে ট্রাম্প এবং হাউস রিপাবলিকানদের মধ্যে একটি বৈঠকের পরে, হাউস স্পিকার মাইক জনসন বলেছিলেন যে প্রাক্তন প্রেসিডেন্ট অসাধারণ প্রাণশক্তি ও উৎসাহ নিয়ে এখানে এসেছেন।

জনসন বলেন, ‘আমরা সারা দেশে আমাদের দলের মধ্যে ঐক্যবদ্ধতা লক্ষ্য করছি। আমরা বিশ্বাস করি যে আমরা আবার হোয়াইট হাউস ও সিনেটে জয়লাভ করতে যাচ্ছি।’

২০২০ সালের নির্বাচনে পরাজিত হওয়ার পর ২০২১ সালের ৬ জানুয়ারি একটি উত্তেজিত জনতা ইউএস ক্যাপিটলে হামলা চালায়।

পেলোসি তার বিবৃতিতে বলেছেন ‘ডোনাল্ড ট্রাম্প আমাদের গণতন্ত্রকে ধ্বংস করার একই লক্ষ্য নিয়ে আজ ক্যাপিটল হিলে এসেছেন।’

 



আপনার মূল্যবান মতামত দিন: