আগ্নেয়াস্ত্র মামলায় প্রেসিডেন্ট পুত্র হান্টার বাইডেনের বিচার শুরু

মুনা নিউজ ডেস্ক | ৪ জুন ২০২৪ ১৫:৫৭

প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন : সংগৃহীত ছবি

আগ্নেয়াস্ত্র মামলায় বিচার শুরু হচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের। ৩ জুন, সোমবার সকাল সাড়ে ৮ টায় ডেলাওয়ারের একটি আদালতে এ মামলার বিচার কার্যক্রম শুরু হয়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো বর্তমান প্রেসিডেন্টের সন্তানের বিরুদ্ধে বিচার কার্যক্রম হচ্ছে। এই বিচারকে হাতিয়ার হিসেবে ব্যবাহার করতে পারে রিপাবলিকানরা। কেননা, গত সপ্তাহে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। আর রিপাবলিকানরা চাইবে এ বিষয়টি থেকে সবার মনোযোগ সরাতে।

ডেলাওয়ারের সরকারি কৌঁসুলিদের অভিযোগ, ২০১৮ সালে একটি হ্যান্ডগান কিনেছিলেন হান্টার বাইডেন। সেই অস্ত্র কেনার সময় নিজের মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি। হান্টারের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তাতে তার কারাদণ্ডও হতে পারে। তবে, এমনটা হবে না বলেই ধারণা আইনজ্ঞদের।

দেশের আইন অনুযায়ী, নাগরিকদের অস্ত্র কেনার অধিকার রয়েছে। কিন্তু অস্ত্র কেনার সময় একজন ব্যক্তিকে আবেদনপত্রে অবশ্যই এটা উল্লেখ করতে হবে যে তিনি মাদকাসক্ত কি না।

২০১৮ সালে কোকেন আসক্তির কথা স্বীকার করেন হান্টার। তিনি বলেছিলেন, কোকেন আসক্তির কারণে তাকে ভুগতে হয়েছে। কিন্তু হান্টারের আইনজীবীদের দাবি, হান্টার বাইডেন অস্ত্র কেনার সময় কোনো আইন লঙ্ঘন করেননি।

মামলায় হান্টারের যাতে বিচার না করা হয়, এ জন্য বিচারের আগে একটি চুক্তি হয়েছিল। গত বছর সেই চুক্তি ভেস্তে যায়। তবে ধারণা করা হচ্ছে, বিচার শুরু হওয়ায় চুক্তির কিছু শর্ত কার্যকর হতে পারে। কিন্তু একটা বিষয় নিশ্চিতভাবে আঁচ করা যাচ্ছে যে, হান্টারের বিচারের মুখোমুখি হওয়ার এ ঘটনাকে জো বাইডেনের বিরুদ্ধে প্রচার চালানোর ক্ষেত্রে অস্ত্র হিসেবে ব্যবহার করবে বিরোধী রিপাবলিকান শিবির।


সূত্র: আল জাজিরা, দ্য গার্ডিয়ান



আপনার মূল্যবান মতামত দিন: