হামাস রাজি হলে যুদ্ধবিরতির প্রস্তাব মানবে ইসরাইল

মুনা নিউজ ডেস্ক | ৩ জুন ২০২৪ ১৬:৪৯

জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি : সংগৃহীত ছবি জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি : সংগৃহীত ছবি

হামাস চুক্তিতে রাজি হলে ইসরাইলও গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেবে বলে ‘উচ্চ প্রত্যাশা’ রয়েছে সরকারের। যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতিতে যাওয়ার প্রস্তাব দিয়েছে বলে জানা গেছে। ২ জুন, রোববার সকালে এবিসি নিউজের সঙ্গে আলাপকালে জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এসব কথা জানিয়েছেন।

গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেনের উন্মোচিত তিন ধাপের পরিকল্পনাটি (যুদ্ধবিরতির) মানবিক সহায়তায় ‘উত্থান’ এবং জিম্মি বিনিময়ের মধ্য দিয়ে গাজায় চলমান যুদ্ধকে স্থায়ী সমাপ্তির দিকে নিয়ে যাবে বলেও মনে করছে যুক্তরাষ্ট্র।

অবশ্য বাইডেনের দেয়া প্রস্তাবের বিরোধিতা করেছেন ইসরাইল সরকারেরই বেশ কয়েকজন সদস্য।

জন কিরবি বলেন, হামাস মেনে নিলে প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তিতে ইসরাইল ‘হ্যাঁ বলবে’ বলেই আশা করছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, আমরা হামাসের কাছ থেকে একটি আনুষ্ঠানিক প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করছি। যুক্তরাষ্ট্র আশা করে, উভয় পক্ষই যত দ্রুত সম্ভব পরিকল্পনার প্রথম ধাপ বাস্তবায়নে সম্মত হবে।

কিরবির মতে, প্রাথমিকভাবে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি কার্যকর হলে ওই সময়ে দুই পক্ষ (হামাস ও ইসরাইল) আলোচনায় বসতে পারবে এবং দ্বিতীয় পর্বটি কীভাবে এবং কখন শুরু হতে পারে তা নিয়ে সমঝোতার চেষ্টা করতে পারে।

এর আগে, প্রায় ৮ মাস ধরে চলা গাজা যুদ্ধের অবসানে ৩১ মে, শুক্রবার একটি প্রস্তাব উত্থাপন করেন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই প্রস্তাবকে ইসরাইলের যুদ্ধবিরতির প্রস্তাব দাবি করে বাইডেন বলেন, গাজায় পূর্ণ যুদ্ধবিরতির ক্ষেত্রে ইসরাইল একটি নতুন রোডম্যাপ দিয়েছে।

 


সূত্র: এবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: