‘যুদ্ধাপরাধী’ নেতানিয়াহুর ভাষণ বয়কট করব : বার্নি স্যান্ডার্স

মুনা নিউজ ডেস্ক | ৩ জুন ২০২৪ ১৬:২১

সিনেটর বার্নি স্যান্ডার্স : সংগৃহীত ছবি সিনেটর বার্নি স্যান্ডার্স : সংগৃহীত ছবি


সিনেটর বার্নি স্যান্ডার্স জানিয়েছেন, তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কংগ্রেস ভাষণে যোগ দেবেন না। কংগ্রেসে ভাষণ দেওয়ার জন্য ৩১ মে, শুক্রবার নেতানিয়াহুকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানো হয়েছে।

১ জুন, শনিবার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে দেওয়া একটি বিবৃতিতে স্যান্ডার্স বলেছেন, 'এটা আমাদের দেশের জন্য খুবই দুঃখের দিন। উভয় দলের নেতারা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।'

তিনি বলেছেন, ‘বেনিয়ামিন নেতানিয়াহু একজন যুদ্ধাপরাধী। তাকে কংগ্রেসের যৌথ সভায় ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো উচিত নয়। আমি অবশ্যই এতে যোগ দেব না।'

স্যান্ডার্সের বিবৃতিতে হামাসের ৭ অক্টোবর হামলার পর গাজা উপত্যকায় ইসরায়েল যে নৃশংস কাজগুলো করেছে তার একটি তালিকা দেওয়া হয়েছে। তিনি বলেছেন, এগুলো করার কোনো অধিকার ইসরায়েলের নাই।

তার দেওয়া তালিকায় সমস্ত ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার পাশাপাশি গাজার বাসিন্দাদের ব্যাপকভাবে বাস্তুচ্যুত করা, স্কুল, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা এবং এর স্বাস্থ্যসেবা ব্যবস্থাসহ মূল অবকাঠামো ধ্বংস করার কথা উল্লেখ করা হয়েছে।

প্রায় ৮ মাস ধরে চলা গাজা যুদ্ধে ৩৬ হাজার ৩৭৯ জন ফিলিস্তিনি নিহত এবং ৮২ হাজার ৪০৭ জন আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু ছিল। জাতিসংঘ জানিয়েছে, গাজায় ধ্বংসস্তূপের নিচে ১০ হাজার মানুষ চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদনকে সমর্থন করেছেন স্যান্ডার্স।

 

সূত্র: দ্য নিউ আরব



আপনার মূল্যবান মতামত দিন: