এক খবরেই নেই ৪০ কোটি ডলার হারচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ২ জুন ২০২৪ ১৮:০২

 একদিনেই ডোনাল্ড ট্রাম্পের শেয়ারের মূল্যমান কমেছে ৪০ কোটি ডলার : সংগৃহীত ছবি একদিনেই ডোনাল্ড ট্রাম্পের শেয়ারের মূল্যমান কমেছে ৪০ কোটি ডলার : সংগৃহীত ছবি


নিউইয়র্কের আদালতের এক রায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর ধস নেমেছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শেয়ারে। একদিনেই তার শেয়ারের মূল্যমান কমেছে ৪০ কোটি ডলার। খবর দ্য গার্ডিয়ান।

৩০ মে, বৃহস্পতিবার নিউ ইয়র্কের একটি আদালত ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে করা মামলার ৩৪টি অভিযোগের সব কটিতেই ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন। এর পরদিনই ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের শেয়ারের দাম পাঁচ দশমিক তিন শতাংশ কমে যায়। এতে একদিনের ব্যবধানে ট্রাম্পের কাছে থাকা শেয়ারের মূল্য ৬০০ কোটি ডলার থেকে ৫৬০ কোটি ডলারে নেমে যায়। এদিকে লক-আপ চুক্তির আইনি বাধ্যবাধকতার কারণে আগামী সেপ্টেম্বরের আগে ট্রাম্প এই কোম্পানির শেয়ার হস্তান্তর করতে পারবেন না। ফলে এই মুহূর্তে শেয়ারের দরপতন চেয়ে চেয়ে দেখা ছাড়া তার আর কিছু করার নেই।

ট্রুথ সোশ্যাল সামাজিক যোগাযোগমাধ্যমের মালিক প্রতিষ্ঠান ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ। গত মার্চে এটি শেয়ারবাজারের তালিকাভুক্ত হলে ট্রাম্প কাগজে-কলমে কয়েক শ কোটি ডলারের সম্পদের মালিক বনে যান। এর মাধ্যমে তিনি প্রথমবারের মতো বিশ্বের শীর্ষ ৫০০ ধনীর তালিকাতেও ঢুকে পড়েন।

গত বৃহস্পতিবার ন্যাসডাক শেয়ারবাজার বন্ধের সময় ট্রাম্প মিডিয়ায় থাকা তার শেয়ারের দাম ছিল ৬০০ কোটি ডলার। পরদিন শুক্রবার একপর্যায়ে তার শেয়ারের দাম ৫৫০ কোটি ডলারে এসে দাঁড়ায়। পরে অবশ্য দাম খানিকটা বেড়ে ৫৬০ কোটি ডলারে পৌঁছে।

এদিকে ট্রাম্প মিডিয়ার শেয়ার বাজারের অবস্থা যা-ই হোক না কেন ট্রাম্প মিডিয়ার আর্থিকভাবে এখন পর্যন্ত সাফল্যের মুখ দেখেনি। এ বছরের প্রথম তিন মাসে এই কোম্পানির লোকসান ২১ কোটি ডলার থেকে বেড়ে ৩২ কোটি ৮০ লাখ ডলারে দাঁড়িয়েছে। এ সময়ে ব্যাপকহারে কমে গেছে কোম্পানির আয়ও।

এদিকে ট্রাম্পের বিরুদ্ধে তার সম্পদ ফুলিয়ে-ফাঁপিয়ে দেখানোর অভিযোগ রয়েছে। ট্রাম্প মিডিয়ার শেয়ার বাজারে ছাড়ার সময়ও একই ঘটনা ঘটেছে। অতিরিক্ত বাগাড়ম্বর করে কোম্পানিটির শেয়ার বিক্রি করা হয়। ফলে ওই সময়ে যারা এ কোম্পানির শেয়ার কিনেছিলেন, তারা এখন পস্তাচ্ছেন। আর ট্রাম্পের বিভিন্ন নেতিবাচক খবরে দিন দিন এ শেয়ারের দাম আরও কমছে।



আপনার মূল্যবান মতামত দিন: