ইসরায়েলের যুদ্ধকে গণহত্যা বলায় নিউ ইয়র্ক সিটির মুসলিম নার্স বরখাস্ত

মুনা নিউজ ডেস্ক | ৩১ মে ২০২৪ ১৬:৩১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ফিলিস্তিনিদের পক্ষে কথা বলায় নিউ ইয়র্ক সিটির এক আমেরিকান মুসলিম নার্সকে বরখাস্ত করা হয়েছে। পুরস্কার গ্রহণের এক অনুষ্ঠানে গাজায় ইসরায়েলের যুদ্ধকে গণহত্যা বলায় তাকে বরখাস্ত করা হয়। গর্ভাবস্থা এবং প্রসবের সময় সন্তান হারানো শোকাহত মায়েদের সঙ্গে কাজ কারার জন্য পুরস্কার গ্রহণের এক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি ইসরায়েলি গণহত্যার কথা বলেছিলেন।

হাসপাতালটির একজন মুখপাত্র ৩০ মে বৃহস্পতিবার বলেন, ‘লেবার অ্যান্ড ডেলিভারি নার্স হেসেন জাবরকে পূর্বেও সতর্ক করা হয়েছিল। তাকে বলা হয়েছিল- তিনি যেন এই ইস্যুতে (ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ) কর্মক্ষেত্রে তার মতামত না দেন।’

হেসেন জাবর তার নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করে জানান, তাকে ৭ মে পুরস্কৃত করা হয়েছিল। ওই অনুষ্ঠানে তিনি গাজার যুদ্ধ নিয়ে মন্তব্য করেছিলেন। এ ঘটনার পর ওই মাসেই তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। তার বক্তৃতার একটি অংশে তিনি গাজার যুদ্ধে নিহত শিশুদের মায়েদের সম্পর্কে কথা বলেছিলেন।

তিনি বলেছিলেন, পুরস্কারটি তার কাছে অনেক গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘গাজায় বর্তমান গণহত্যার সময় আমার দেশের নারীরা অকল্পনীয় ক্ষতির শিকার হচ্ছে। যা দেখে আমার খুব কষ্ট হয়।’

জাবর তার বক্তৃতার একটি ভিডিও অনলাইনে পোস্ট করেছেন।

হাসপাতালের মুখপাত্র একটি ই-মেইলে বলেছেন, জাবরকে ডিসেম্বরে সতর্ক করা হয়েছিল। এই অনুষ্ঠানে তার অনেক সহকর্মী উপস্থিত ছিলেন, তাদের মধ্যে কেউ কেউ তার এই মন্তব্যে বিরক্ত বোধ করেছিলেন। তবে ওই মুখপাত্র আগের কোনো ঘটনায় জাবরকে সতর্ক করেছিলেন তা উল্লেখ করেননি।

গাজায় ইসরায়েলের চলমান হামলায় গত আট মাসে ৩৬ হাজারের বেশি জনের বেশি মানুষ মারা গেছে বলে স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।



সূত্র : রয়টার্স

 



আপনার মূল্যবান মতামত দিন: