শক্তিশালী ঝড়ের তাণ্ডবে দেশে নিহত বেড়ে ২২

মুনা নিউজ ডেস্ক | ২৮ মে ২০২৪ ১৯:১২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলের কয়েকটি অঙ্গরাজ্যে বেশ কয়েকটি শক্তিশালী ঝড়ের আঘাতে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। এতে অনেক বাড়িঘর বিধ্বস্ত ও ব্যবসা বাণিজ্য প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয় এবং বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে মানুষ। সাপ্তাহিক ছুটির দিন মেমোরিয়াল ডেতে এই প্রাণঘাতী ঝড়টি আঘাত হানে।

ধ্বংসাত্মক ঝড়ের আঘাতে টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস এবং কেন্টাকিতে এসব হতাহতের ঘটনা ঘটে। অন্যদিকে দক্ষিণ টেক্সাস থেকে ফ্লোরিডা পর্যন্ত মৌসুমের শুরুতে রেকর্ড পরিমাণ তাপপ্রবাহ বয়ে যায়।

আবহওয়ার পূর্বাভাসদানকারীরা বলেছেন, খারাপ আবহাওয়া সোমবারের পরে পূর্ব উপকূলে সরে যেতে পারে। তবে ছুটির জন্য লাখ লাখ মানুষকে আবহাওয়া পরিস্থিতির দিকে নজর রাখতে বলেছে। নর্থ ক্যারোলিনা থেকে মেরিল্যান্ড পর্যন্ত টর্নেডো সতর্কতা জারি করা হয়েছে।

এর আগে ২৭ মে, সোমবার এক সংবাদ সম্মেলনে জরুরি অবস্থা ঘোষণা করা কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ার জানান, তার রাজ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। পঞ্চম মৃত্যুটির শিকার হয়েছেন ৫৪ বছর বয়সী এক ব্যক্তি। তিনি পশ্চিম কেনটাকির ক্যালডওয়েল কাউন্টিতে পড়ে যাওয়া গাছ কাটতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হন বলে জানায় গভর্নর কার্যালয় সূত্র।

কর্মকর্তারা জানিয়েছেন, নিহত মোট ২২ জনের মধ্যে টেক্সাসের কুক কাউন্টিতে শনিবারের টর্নেডোতে একটি মোবাইল হোম পার্কে সাতজনের মৃত্যু হয়েছে এবং আরকানসাস জুড়ে আটজনের মৃত্যু হয়েছে।

এছাড়া টালসার পূর্বাঞ্চলীয় ওকলাহোমার মায়েস কাউন্টিতে দু’জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। একটি বিয়ের অনুষ্ঠানের অতিথিরা কয়েকজন অতিথিও আহত হয়েছেন।

গভর্নর বলেন, চার্লসটনের ছোট্ট শহরের বাসিন্দাদের বাড়িঘর বিধ্বস্ত হয়েছে এবং তারা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। রবিবার রাতে ৪০ মাইল (৬০ কিলোমিটার) বেগে একটি টর্নেডো সরাসরি আঘাত হেনেছিল এই শহরটিতে।

২০২১ সালে টর্নেডোর কবলে পড়া চার্লসটনের বাসিন্দা এবং নিকটবর্তী ডসন স্প্রিংসের দমকল প্রধান রব লিন্টন বলেন,‘এটি একটি বড় ধরনের ধ্বংসাত্মক অবস্থা। চারদিকে গাছ উপড়ে পড়েছে। বাড়িঘর নড়বড়ে হয়েছে। বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কোনো ইউটিলিটি নেই - পানি নেই, বিদ্যুৎ নেই।’

কাউন্টি ইমার্জেন্সি ম্যানেজমেন্ট ডিরেক্টর নিক বেইলি জানিয়েছেন, ২০২১ সালের টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত হপকিন্স কাউন্টির কিছু গ্রামীণ এলাকা রোববার রাতে আবারও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বেশিয়ার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। ২০২১ সালের ডিসেম্বরে ভয়াবহ এক রাতে একের পর এক টর্নেডোর আঘাতে কেনটাকিতে ৮১ জন নিহত হয়েছিল।

মেমোরিয়াল ডে উইকএন্ডের ঝড় সম্পর্কে বলেন,‘এটি আরও খারাপ হতে পারত।’ ‘কেন্টাকির লোকেরা আমরা যা কিছু পার করেছি তার সাথে খুব আবহাওয়া সচেতন।

পাওয়ারআউজে.ইউএস জানায়, সোমবার বিকালে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের চার লাখেরও বেশি গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় ছিলেন। এর মধ্যে কেনটাকির গ্রাহক রয়েছে প্রায় ১ লাখ ২৫ হাজার। দিনের শুরুতে ১২টি রাজ্যে কমপক্ষে ১০ হাজার লোডশেডিংয়ের প্রতিবেদন করা হয়েছে।

আলাবামা থেকে নিউইয়র্ক পর্যন্ত যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের একটি বিস্তৃত এলাকায় সোমবার খারাপ আবহাওয়ার ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করছে। ক্ষতিগ্রস্তদের জন্য কী ধরনের ফেডারেল সহায়তার প্রয়োজন হতে পারে তা জানতে তিনি গভর্নরদের সাথে যোগাযোগ করেছেন।

নরম্যানের ন্যাশনাল সিভিয়ার স্টর্মস ল্যাবরেটরির জ্যেষ্ঠ বিজ্ঞানী হ্যারল্ড ব্রুকস বলেন, গত দুই মাস ধরে চলা ধারাবাহিক টর্নেডোর জন্য উষ্ণ ও আর্দ্র বাতাসের একটি প্যাটার্ন দায়ী।

সেই উষ্ণ আর্দ্র বাতাসের একটি তাপ অংশ উত্তর প্রান্তে রয়েছে। এটি সাধারণত গ্রীষ্মের সর্বোচ্চ সময় মে মাসের শেষের দিকে দেখা যায়।

এদিকে সান অ্যান্টোনিও এবং ডালাসেও প্রচণ্ড তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে।

ফ্লোরিডা, মেলবোর্ন এবং ফিট পিয়ার্ষে সোমবার নতুন দৈনিক সর্বোচ্চ তাপ রেকর্ড করা হয়েছে। উভয়ই ৯৮ ডিগ্রি ফারেনহাইট (৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করেছে। রবিবার মিয়ামিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৯৬ ডিগ্রি ফারেনহাইট (৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস)।

 

সূত্র : এপি



আপনার মূল্যবান মতামত দিন: