শুধু ট্রাম্পের জন্য আমেরিকান সাংবাদিককে মুক্তি দেবেন পুতিন

মুনা নিউজ ডেস্ক | ২৫ মে ২০২৪ ২১:০২

ফাইল ছবি ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নিজের সম্পর্কের প্রভাব খাটিয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে দেশটিতে বন্দি ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচকে মুক্ত করবেন বলে দাবি করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ট্রুথ’ লিখেন, আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে ভোটে জিতে শপথ গ্রহণের আগেই ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচ, যিনি রাশিয়ায় বন্দি, মুক্ত করে আনবেন। তবে ভ্লাদিমির পুতিন বিনামূল্যে শুধু ট্রাম্পের জন্যই ইভানকে মুক্তি দিবেন, কিন্তু অন্য কারো জন্য নয়।

তিনি বলেন, ইভানকে কারাগার থেকে মুক্ত করতে তিনি পুতিনের সঙ্গে তার সম্পর্ককে ব্যবহার করবেন। ট্রাম্পের দাবি আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনের পরেই এটি ঘটবে। এসময় তিনি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে পরাজিত করে হোয়াইট হাউসে ফিরে যাওয়ার বিষয়ে আশাবাদ প্রকাশ করেন। ট্রাম্প বলেন, ‘ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক যিনি রাশিয়ার হাতে রয়েছেন, তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার আগেই নির্বাচনের প্রায় সঙ্গে সঙ্গেই তাকে মুক্তি দেওয়া হবে। তিনি নিরাপদে বাড়িতে তার পরিবারের সঙ্গে থাকবেন। প্রেসিডেন্ট পুতিন শুধু ট্রাম্পের জন্যই ওই সাংবাদিককে ছাড়বেন, অন্য কারো জন্য নয়।

যদিও পুতিনের সঙ্গে কোনো যোগাযোগের কথা উল্লেখ করেননি ট্রাম্প। রাশিয়ার প্রেসিডেন্ট ইভানকে মুক্তি দেবেন এই বিশ্বাসের ভিত্তি কী তাও বলেননি।

গত বছরের মার্চে রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক হন ইভান। তবে আমেরিকান কর্মকর্তা এবং ইভানের পরিবার এই অভিযোগ অস্বীকার করেছে। মস্কোর কারাগারে এক বছরেরও বেশি সময় ধরে বন্দি রয়েছেন ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক। যদিও তার বিচারের জন্য কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। গত ফেব্রুয়ারিতে পুতিন বলেছিলেন হত্যার অভিযোগে জার্মানিতে বন্দি একজন রুশের বিনিময়ে তাকে মুক্তি দেওয়া যেতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: