কংগ্রেসের যৌথ অধিবেশনে নেতানিয়াহুকে আমন্ত্রণ জানাবেন বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ২৪ মে ২০২৪ ১৯:৩৫

গ্রাফিক্স গ্রাফিক্স

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শিগগিরই কংগ্রেসে ভাষণ দেবেন। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার মাইক জনসন বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েল-হামাসের চলমান রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে কংগ্রেসে আমন্ত্রিত হচ্ছেন নেতানিয়াহু। প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন বলেন, তারা শিগগিরই কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ক্যাপিটলে আমন্ত্রণ জানাবেন।’ নেতানিয়াহুর এই সফর ইসরায়েল সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের অত্যন্ত জোরালো সমর্থনের বিষয়টিকে প্রদর্শন করবে বলে উল্লেখ করেন মাইক জনসন।

চলতি সপ্তাহে ইসরায়েলের জন্য অন্তত দুটি ধাক্কা এসেছে। তিনটি ইউরোপীয় দেশ ঘোষণা দিয়েছে, তারা ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে। দেশগুলো হলো নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন। অন্যদিকে, আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি করিম খান ইসরায়েল ও হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন। এমন প্রেক্ষাপটে নেতানিয়াহু ঘনিষ্ঠ মিত্রদেশ যুক্তরাষ্ট্র সফরে আসছেন।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েল নজিরবিহীন হামলা চালায়। জবাবে ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজায় ইসরায়েলের যুদ্ধের অবিচল সমর্থক যুক্তরাষ্ট্র। তবে গাজায় বেসামরিক মৃত্যুর ক্রমবর্ধমান প্রাণহানি নিয়ে যুক্তরাষ্ট্রের কিছুটা উদ্বেগ আছে।

এই প্রেক্ষাপটে প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় অভিযান নিয়ন্ত্রণে নেতানিয়াহুকে চাপ দিচ্ছেন। এমনকি তিনি ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করার হুমকি পর্যন্ত দিয়েছেন। যদিও রিপাবলিকানরা বাইডেনের এই অবস্থানের বিরোধীতা করছে। হোয়াইট হাউস বিশেষ করে গাজার রাফা শহরে ইসরায়েলের বড় পরিসরের সামরিক অভিযানের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে।

এ ব্যাপারে ইসরায়েলের অনড় অবস্থান নিয়ে বাইডেন প্রশাসন হতাশাও প্রকাশ করেছে। রিপাবলিকানরা বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকির সমালোচনা করেছেন। প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার মাইক জনসন অভিযোগ করে বলেছেন, এমন হুমকি দিয়ে বাইডেন উল্টো হামাসকেই সহায়তা করছেন।



আপনার মূল্যবান মতামত দিন: