ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

মুনা নিউজ ডেস্ক | ২০ মে ২০২৪ ১৬:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র আন্দোলনের দাবিতে না মানায় নিন্দা জানিয়েছে শিক্ষার্থীরা। তারা বিখ্যাত শেলডোনিয়ান থিয়েটারের সামনে ‘প্রতীকী মৃত্যুর’ মাধ্যমে ওই প্রতিবাদ করেছে। ১৯ মে, রোববার কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় গণহত্যার বিরুদ্ধে বিশ্বব্যাপী আন্দোলন করছে শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় ইসরাইল ও গাজায় ইসরাইলের যুদ্ধ থেকে লাভবান কোম্পানিগুলোর সাথে অক্সফোর্ডের সম্পর্ক ছিন্ন করার দাবিতে ১৩ দিন ধরে বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। কিন্তু কর্তৃপক্ষ তাদের দাবি না মানায় অভিনব পন্থায় এর প্রতিবাদ জানিয়েছে তারা।

সূত্রটি জানিয়েছে, প্রতিবাদে অংশগ্রহণকারী ছাত্রদের দেখা গেছে, তাদের কয়েক ডজন থিয়েটারের প্রবেশদ্বারে শুয়ে আছেন। গায়ে রক্তাক্ত একাডেমিক পোশাক। কেউ কেউ থিয়েটারের সিঁড়িতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। তাদের টি-শার্টে লেখা ‘তোমার হাতে রক্ত’।

বিক্ষোভের আয়োজকরা ব্যাখ্যা করেছিলেন, তাদের প্রত্যেকেই হাজার হাজার ফিলিস্তিনিদের মতো, যাদের জীবন ও ভবিষ্যত ইসরাইলি গণহত্যায় ধ্বংস হয়েছে।

এ সময় তারা ইসরাইলের গাজা বিশ্ববিদ্যালয় ধ্বংস, শিক্ষার সকল উপায়ের পদ্ধতিগত ধ্বংসসহ ছাত্র ও শিক্ষকদের হত্যার বিষয়ে একাডেমিক সম্প্রদায়ের নীরবতারও নিন্দা করেছে।

শিক্ষার্থীদের শান্তিপূর্ণ বিক্ষোভে একজন নিরাপত্তা প্রহরী বেশ কয়েকজন শিক্ষার্থীকে লাথি মেরে চলে যাওয়ার দাবি জানিয়েছিলেন।

 

সূত্র : আল জাজিরা



আপনার মূল্যবান মতামত দিন: