মাত্র ১২ সেকেন্ডে ৩০০ কোটি টাকার ক্রিপটো চুরি দুই এমআইটি স্নাতকের

মুনা নিউজ ডেস্ক | ১৮ মে ২০২৪ ১৩:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ক্রিপটো মুদ্রায় বড় ধরনের চুরির অভিযোগে দুই ভাইকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা বিশ্বখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে সম্প্রতি পড়াশোনা শেষ করেছিলেন। সিএনএন জানিয়েছে, গ্রেপ্তার হওয়া ওই ভাইদের বিরুদ্ধে একটি অত্যাধুনিক পদ্ধতিতে ২ কোটি ৫০ লাখ ডলারের সমপরিমাণ ক্রিপটো মুদ্রা চুরির অভিযোগ আনা হয়েছে।

অভিযুক্ত দুই ভাইয়ের মধ্যে একজন হলেন ২৪ বছর বয়সী আন্তন পেরেইর-বুয়েনো এবং অন্যজন ২৮ বছর বয়সী জেমস পেরেইর-বুয়েনো। তাঁদের চুরির ঘটনাটিকে একটি জলজ্যান্ত উপন্যাস হিসেবে আখ্যা দিয়েছেন সরকারি কৌঁসুলিরা।

কর্তৃপক্ষের অভিযোগ, এমআইটির মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের শিক্ষাকে কাজে লাগিয়ে ২০২৩ সালের এপ্রিলে আন্তন ও জেমস তাঁদের চুরিটি সম্পন্ন করেছিলেন। এ ক্ষেত্রে তাঁরা একটি মুলতবি লেনদেনে প্রবেশ করে ক্রিপটো মুদ্রার গতিবিধি পরিবর্তন করে মাত্র ১২ সেকেন্ডের মধ্যেই ব্যবসায়ীদের কাছ থেকে ২ কোটি ৫০ লাখ ডলার লোপাট করেন।

বর্তমানে দুই ভাইয়ের বিরুদ্ধে তারের জালিয়াতি এবং অর্থ পাচার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। দুই ভাইয়ের মধ্যে আন্তনকে গ্রেপ্তার করা হয়েছে বোস্টন থেকে আর জেমসকে গ্রেপ্তার করা হয় নিউইয়র্কে। গ্রেপ্তারের ঘটনায় তাঁদের আইনজীবীদের কাছে মন্তব্যের জন্য যোগযোগ করা হলে প্রাথমিকভাবে তাঁরা কোনো সাড়া দেননি।

সরকারি কৌঁসুলিরা বলেছেন, আন্তন এবং জেমস এমইভি-বুস্ট নামে একটি সফটওয়্যার কোডের দুর্বলতাকে কাজে লাগিয়ে চুরিটি সম্পন্ন করেন। ওই সফটওয়্যার কোডটি বেশির ভাগ ক্ষেত্রে ইথেরিয়াম নেটওয়ার্ক ‘ব্যালিডেটর’ দ্বারা ব্যবহৃত হয়। মূলত ব্লকচেইনে যুক্ত হওয়ার আগে মুলতবি লেনদেনে থাকা অবস্থায় নতুন লেনদেনগুলো বৈধ কি-না পরীক্ষা করার জন্য এটি ব্যবহার করা হয়।

কৌঁসুলিরা দাবি করেছেন, চুরি করার পর আন্তন ও জেমস তহবিল ফেরত দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন। এর পরিবর্তে তাঁরা তাঁদের চুরি করা ক্রিপটো মুদ্রা লুকানোর পদক্ষেপ নিয়েছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: