র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১৭ মে ২০২৪ ১৫:১৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন- র‌্যাবের ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবি সত্য নয়। এমন দাবি মিথ্যা বলে জানিয়েছেন পররাষ্ট্র দপ্তরের ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল।

১৬ মে, বৃহস্পতিবার পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ বিষয়ে এক সাংবাদিকের করা প্রশ্নের জবাব দেন ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল।

ব্রিফিংয়ে প্রশ্ন করার সুযোগ পেয়ে ওই সাংবাদিক বলেন, সম্প্রতি ঢাকায় সফররত দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেছেন। ওই বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপদেষ্টা সাংবাদিকদের কাছে বলেছেন, যুক্তরাষ্ট্র র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে। হোয়াইট হাউস ও স্টেট ডিপার্টমেন্ট র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে কাজ করছে। বিষয়টি নাকি ইউএস জাস্টিস ডিপার্টমেন্টকে জানানো হয়েছে এবং প্রক্রিয়া চলমান রয়েছে। এমন দাবি সত্য কিনা?

বেদান্ত প্যাটেল জবাবে বলেন, এমন দাবি সম্পূর্ণভাবেই মিথ্যা। র‌্যাবের ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে না। নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে মূলত বাহিনীর আচরণ পরিবর্তন এবং জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যেই।

 



আপনার মূল্যবান মতামত দিন: