নিষেধাজ্ঞা এড়ানোর পরিকল্পনা : রাশিয়ার ব্যক্তি ও কোম্পানীর উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মুনা নিউজ ডেস্ক | ১৫ মে ২০২৪ ১৭:০৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

এক রুশ নাগরিক ও রাশিয়া ভিত্তিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ। মঙ্গলবার অর্থ বিভাগ বলছে, তারা একটি পরিকল্পনার মাধ্যমে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাগুলোকে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করছিল যার ফলে রাশিয়ার ধাতব ব্যবসায়ী ওলেগ দেরিপাস্কার দেড় শ’ কোটি ডলারেরও বেশি অবমুক্ত হতে যাচ্ছিল।

দেরিপাস্কা, যাকে ২০১৮ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়, সোভিয়েট ইউনিয়েনের পতনের সময়ে ধাতব ব্যবসা শুরু করেন এবং অ্যালুমিনিয়াম ফ্যাক্ট্রিগুলোর শেয়ার কিনে বিশাল ধরনের মালিক হন।

ফোর্বস বলেছে, এ বছর তার সম্পদের পরিমাণ হচ্ছে আট হাজার ২৫০ কোটি ডলার।

যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ বলেছে, ২০২৩ সালের জুন মাসে দেরিপাস্কা রুশ নাগরিক দ্যমিত্রি বেলগলাসোভের সাথে পরিকল্পনা করেন যে তিনি দেরিপাস্কার আটক শেয়ার একটি ইউরোপীয় কোম্পানির কাছে বিক্রি করে দেবেন। বেলগলাসোভ হচ্ছেন রাশিয়া ভিত্তিক একটি আর্থিক পরিষেবা প্রতিষ্ঠানের মালিক।

কয়েক সপ্তাহের মধ্যেই রাশিয়া ভিত্তিক এই আর্থিক পরিষেবা প্রতিষ্ঠানকে টিটুল প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে স্থাপন করা হয় এবং এই ভাবে ক্রমশ আর্থিক লেনদেন শুরু হয়।

যুক্তরাষ্টের অর্থ বিভাগ আরো বলছে, বলোগলাজোভ টিটুল এবং ইলিন্দিস নামের এই প্রতিষ্ঠানগুলো রাশিয়ার আর্থিক পরিষেবার হয়ে কাজ করায় তাদের ওপর নিষেধ্জ্ঞা আরোপ করা হয়েছে।

 

সূত্র : ভয়েস অব আমেরিকা

 



আপনার মূল্যবান মতামত দিন: