গাজায় ‘গণহত্যা চলছে’ বিশ্বাস করে না যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস

মুনা নিউজ ডেস্ক | ১৪ মে ২০২৪ ১৯:৪৫

প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান : সংগৃহীত ছবি


বিশ্বের নানা প্রান্ত থেকে গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধের আহ্বান জানানো হলেও যুক্তরাষ্ট্র বিশ্বাস করে না, সেখানে কোনো গণহত্যা চলছে। তবে গাজায় ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য ইসরায়েলের আরও কিছু করা দরকার বলে তারা মনে করে। প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ১৩ মে, সোমবার এ মন্তব্য করেন। খবর এএফপি।

এক সাংবাদিক সম্মেলনে সুলিভান বলেন, গাজায় যা ঘটছে তা একটি গণহত্যা বলে আমরা বিশ্বাস করি না। তবে আমরা বিশ্বাস করি, নিরপরাধ বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও সুস্থতা নিশ্চিত করতে ইসরায়েল আরও অনেক কিছু করতে পারে এবং তাদের এটা করা উচিত।

গাজায় সাম্প্রতিক যুদ্ধবিরতি আলোচনা স্থগিত হওয়া এবং ইসরায়েল কর্তৃক গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাতে হামলার ব্যাপারে জ্যাক সুলিভান দাবি করেন, শান্তি প্রতিষ্ঠার দায়িত্ব জঙ্গি গোষ্ঠী হামাসের ওপরই বর্তায়।

এই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, প্রেসিডেন্ট বাইডেন হামাসকে পরাজিত দেখতে চেয়েছিলেন। তবে তিনি ফিলিস্তিনি বেসামরিক লোকদের ‘নরকে’ পড়তে দেখেছেন। তিনি বিশ্বাস করেন, চলমান রাফা অভিযানের মধ্য দিয়ে এই কৌশলগত খেলার শেষ হতে হবে। একই সঙ্গে এই প্রশ্নেরও উত্তর বের করে আনতে হবে যে, এরপর কী হবে? তাহলে ‘একটি বিদ্রোহীবিরোধী অভিযান কখনও শেষ হয় না’ বলে যে কথাটি রয়েছে, ইসরায়েল সেটি এড়াতে পারবে। চলমান লড়াইয়ে সামগ্রিকভাবে ইসরায়েলও অনেক ক্ষতির মুখে পড়েছে বলে সংবাদ সম্মেলনে স্বীকার করেন জ্যাক সুলিভান।

গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি অভিযানে যুক্তরাষ্ট্র বিরামহীনভাবে ইসরায়েলকে সার্বিক সহায়তা দিয়ে গেছে। এর বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ হলেও ইসরায়েলে অস্ত্র সরবরাহে কোনো ছেদ পড়েনি। তবে রাফায় হামলার পর যুক্তরাষ্ট্র ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি দিয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: