ইউক্রেন সফরে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

মুনা নিউজ ডেস্ক | ১৪ মে ২০২৪ ১৩:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

কিয়েভে পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্থানীয় সময় ১৪ মে, মঙ্গলবার সকালে তিনি কিয়েভে পৌঁছান। কংগ্রেসে ইউক্রেনের জন্য ৬১০ কোটি ডলারের সহায়তা বিল পাসের পর এই প্রথম কোনো আমেরিকান কর্মকর্তা কিয়েভ সফরে গেলেন। এ ছাড়া ব্লিঙ্কেন এমন এক সময়ে কিয়েভে গেছেন, যখন রাশিয়া ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক আক্রমণ শুরু করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভে ব্লিঙ্কেনের এই অঘোষিত সফর মূলত যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইউক্রেনের প্রতি সমর্থন জারি রাখার ইঙ্গিত। বিশেষ করে রাশিয়ার তীব্র আক্রমণের মুখে ইউক্রেনকে সাহস জোগাতেই শীর্ষ কূটনীতিকের এই সফর।

মঙ্গলবার সকালে ইউক্রেনের প্রতিবেশী কোনো একটি দেশ থেকে ট্রেনযোগে ব্লিঙ্কেন কিয়েভে পৌঁছান। তাঁর সফরের বিষয়ে মন্তব্য করতে গিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ‘ব্লিঙ্কেন আশা করছেন, তাঁর সফরের মাধ্যমে এই মুহূর্তে তীব্র সংকটে থাকা ইউক্রেনীয়দের কাছে দৃঢ় একটি সমর্থন বার্তা পাঠানো সম্ভব হবে।’

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি বিভিন্ন ধরনের গোলন্দাজ ইউনিট, এটিএসিএমএস দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ইউনিট ইউক্রেনীয় বাহিনীর কাছে পৌঁছেছে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেন, ‘আমাদের পররাষ্ট্রমন্ত্রীর মিশনটি আসলে আমাদের দেওয়া সম্পূরক সহায়তা কীভাবে তাদের প্রতিরক্ষাকে শক্তিশালী করে তাদের যুদ্ধক্ষেত্রে ক্রমবর্ধমানভাবে উদ্যোগ ফিরিয়ে নিতে সক্ষম করবে, সে বিষয়ে আলোচনার জন্য।’

এদিকে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জনবল ও গোলাবারুদের ঘাটতির সুযোগ নিয়ে রাশিয়ার সৈন্যরা দক্ষিণ দোনেৎস্ক অঞ্চলে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। এ বিষয়ে গতকাল সোমবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, ওয়াশিংটন ইউক্রেনের কাছে অস্ত্র সরবরাহের গতি ত্বরান্বিত করার চেষ্টা করছে, যাতে দেশটি বর্তমান সংকট কাটিয়ে উঠতে পারে।

উল্লেখ্য, রাশিয়া এখন ইউক্রেনের প্রায় ১৮ শতাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণ করছে এবং ২০২৩ সালে ইউক্রেনের শুরু করা পাল্টা আক্রমণ ব্যর্থ হওয়ার পর রাশিয়া নতুন করে, নতুন উদ্যমে ইউক্রেনীয় বাহিনীর ওপর আক্রমণ শাণিয়ে এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে তারা ছয়টি গ্রাম দখলের দাবি করেছে।



আপনার মূল্যবান মতামত দিন: