হোয়াইট হাউজের নিরাপত্তা বেষ্টনীতে ট্রাকের ধাক্কা

প্রেসিডেন্টকে হত্যার উদ্দেশ্যে ট্রাক নিয়ে হোয়াইট হাউসে ঢোকার চেষ্টা

মুনা নিউজ ডেস্ক | ২৫ মে ২০২৩ ১৮:০০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের এক নাগরিককে প্রেসিডেন্ট জো বাইডেনকে হত্যার চেষ্টার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউজের নিরাপত্তা বেষ্টনীতে একটি ট্রাক ধাক্কা দেওয়ার পর তাকে গ্রেফতার করা হয়। অবশ্য এ ঘটনায় কেউ হতাহত হয়নি। গ্রেফতারের সময় অভিযুক্ত ব্যক্তি নিজের ব্যাগ থেকে নাৎসি পতাকা বের করে। পরে সে স্বীকার করে যে, প্রেসিডেন্টকে হত্যার পরিকল্পনা ছিল তার এবং জার্মান নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের একজন সমর্থক।

২৩ মে, মঙ্গলবার একটি আদালতে দাখিল করা হলফনামা অনুসারে ১৯ বছরের সাই ভারশিত কান্দুলা নামের ভারতীয় বংশোদ্ভূত যুবক বলেছেন, তার লক্ষ্য ছিল হোয়াইট হাউজে প্রবেশ করে ক্ষমতা দখল করে নিজেকে দেশ পরিচালনার দায়িত্ব নেওয়া।

হলফনামা অনুসারে, ২২ মে, সোমবার সন্ধ্যায় মিসৌরির বাসিন্দা কান্দুলা আকাশপথে ওয়াশিংটন পৌঁছান। বিমানবন্দরের কাছ থেকে তিনি একটি ট্রাক ভাড়া করেন। রাত সাড়ে নয়টার দিকে সেই ট্রাকটি হোয়াইট হাউজের নিরাপত্তা বেষ্টনীতে চালিয়ে দেন। পরে পুলিশ তাকে ঘটনাস্থলেই গ্রেফতার করে।

কীভাবে ক্ষমতা দখলের পরিকল্পনা ছিল প্রশ্নের জবাবে তিনি বলেছেন, প্রয়োজনে প্রেসিডেন্টকে হত্যা এবং বাধা দিতে যারা আসতো তাদের আহত করা।

তদন্তকারীদের তিনি বলেছেন, ছয় মাস ধরে তিনি এই হামলার পরিকল্পনা করেছেন। তার বিরুদ্ধে আরও যেসব অপরাধের অভিযোগ আনা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট এবং তাদের পরিবারের সদস্যদের হত্যা, অপরহরণ ও ক্ষতি করার হুমকি প্রদান।

মঙ্গলবার ইউএস পার্ক পুলিশ বলেছে, কান্দুলার বিরুদ্ধে বিপজ্জনক অস্ত্রবহন, মোটরযান বেপরোয়া চালনা, ১ হাজার ডলারের সরকারি সম্পদের ক্ষয়ক্ষতি এবং অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে।

সিএনএন জানিয়েছে, মঙ্গলবার তাকে ডিসি সুপিরিয়র কোর্টে হাজির করা হয়। জামিন না হওয়ায় তাকে কাস্টডিতে রাখা হয়েছে।

প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি কারিন জিন পিয়েরে জানিয়েছেন, সোমবার স্থানীয় সময় রাত প্রায় সাড়ে ৯টার দিকে ঘটনাটি ঘটেছে। ওই সময় হোয়াইট হাউসেই ছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। সরকারি একটি বিষয় নিয়ে পার্লামেন্টের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করছিলেন তিনি।

এই ঘটনার পর হোয়াইট হাউসের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। অবশ্য নিরাপত্তারক্ষীদের চোখ ফাঁকি দিয়ে হোয়াইট হাউস এলাকায় প্রবেশের ঘটনা এই প্রথম নয়। এর কয়েক দিন আগে হোয়াইট হাউসের মধ্যে ঢুকে পড়েছিল একটি শিশু। তখনও বাইডেনের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল।

 

সূত্র : সিএনএন / নিউ ইয়র্ক টাইমস



আপনার মূল্যবান মতামত দিন: