ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিলেন বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ৯ মে ২০২৪ ২০:৩৯

ফাইল ছবি ফাইল ছবি

গাজাবাসীর শেষ আশ্রয়স্থল মিশর সীমান্তবর্তী রাফা শহরে হামলা করলে ইসরায়েলে ‘কিছু অস্ত্র’ সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেন- রাফা শহরে বড় ধরনের স্থল অভিযান শুরু করলে যুক্তরাষ্ট্র দেশটিতে কিছু অস্ত্র সরবরাহ করা বন্ধ করে দেবে।

অবশ্য ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেছেন, “ইসরায়েলকে নিরাপদ রাখার বিষয়টি নিশ্চিত করার কাজ চালিয়ে যাবেন। তিনি আর বলেন, যদি ইসরায়েল রাফাতে যায়, তিনি সেসব অস্ত্র আর সরবরাহ করবেন না যা রাফার বিষয়ে ঐতিহাসিকভাবে ব্যবহার করা হয়েছে। এদিকে, যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও ইসরায়েল রাফায় বড় আকারের আগ্রাসন চালানোর জন্য প্রস্তুত বলে মনে করছেন বিশ্লেষকরা।

দক্ষিণ গাজার ঘনবসতিপূর্ণ এই অংশটি গাজায় হামাসের শেষ প্রধান শক্ত ঘাঁটি। আমেরিকান কর্মকর্তারা সতর্ক করে বলেন, এই শহরে বড় ধরনের কোনও অভিযান চালানো হলে তা ব্যাপক বেসামরিক হতাহতের কারণ হতে পারে। বাইডেন বলেন, ইসরায়েলে অস্ত্র এবং আর্টিলারি শেল সরবরাহ করবে না যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র রাফার বর্তমান পরিস্থিতিকে স্থল অভিযান হিসেবে সংজ্ঞায়িত করেনি। জনসংখ্যা বেশি রয়েছে এমন অংশে ইসরায়েল যায়নি। তারা কেবল সীমান্তেই পদক্ষেপ নিয়েছে।

বাইডেনের ভাষায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং তার যুদ্ধকালীন মন্ত্রিসভাকে স্পষ্ট বলা হয়েছে, যদি তারা জনবহুল এলাকগুলোতে অভিযান চালায়, তাহলে তারা যুক্তরাষ্ট্রের সমর্থন পাবে না। গাজার বেসামরিক লোকদের হত্যার জন্য ইসরায়েল যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবহার করেছে বলেও স্বীকার করেনে তিনি।

ইতোমধ্যে ইসরায়েলে হাজার হাজার বোমার চালান বিলম্বিত করেছে যুক্তরাষ্ট্র এবং এসব অস্ত্র ভবিষ্যতে সরবরাহের বিষয়ে পর্যালোচনা করছে বলে জানা গেছে।



আপনার মূল্যবান মতামত দিন: