পিথাগোরাসের উপপাদ্যের বিকল্প সূত্র আবিষ্কার করলেন ২ শিক্ষার্থী

মুনা নিউজ ডেস্ক | ৭ মে ২০২৪ ১৮:০৯

ফাইল ছবি ফাইল ছবি

প্রায় ২০০০ বছর আগের পিথাগোরাসের উপপাদ্য বহুল পরিচিত একটি বিষয়যা দিন ধরে একটি সাধারণ নিয়মেই প্রমাণিত হয়ে আসছিল। কিন্তু এবার নিউ অরলিন্সের দুই কলেজ শিক্ষার্থী এই উপপাদ্য প্রমাণের নতুন পদ্ধতি বের করেছেন।

গত রোববার যুক্তরাষ্ট্রের এক সম্প্রচারমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ক্যালসিয়া জনসন ও নিকিয়া জ্যাকসন নামে দুই শিক্ষার্থী এই দাবি করে তাঁরা তাদের এই দাবির সপক্ষে প্রমাণও উপস্থাপন করেন। ক্যালসিয়া বলেন যে তারা প্রথমে পাঁচটি উপায় পেয়েছিলেন এবং পরে একটি সাধারণ পদ্ধতি পান—যা দিয়ে অন্তত পাঁচ উপায়ে উপপাদ্যটি প্রমাণ করা যায়।

উপপাদ্য প্রমাণের বিকল্প সূত্র আবিষ্কারের পরও ক্যালসিয়া ও নিকিয়া বলছেন, তাঁরা মোটেও গণিতের জিনিয়াস না এবং পেশা হিসেবেও গণিতজ্ঞ হওয়াকে বেছে নেবেন না তাঁরা। এ বিষয়ে নিকিয়া বলেন, ‘আমি গণিতবিদ হয়ে গেলে মানুষ আমার কাছ থেকে অনেক বেশি প্রত্যাশা রাখবে।’ ক্যালসিয়া বলেন, ‘আমি চাই না যে, এটি আমার পেশা হোক।’

আজ থেকে প্রায় দুই হাজার বছর আগে গ্রিক পণ্ডিত পিথাগোরাস তাঁর বিখ্যাত উপপাদ্য দেন। এটির মূল কথা হলো—একটি সমকোণী ত্রিভুজের অতিভুজের ওপর অঙ্কিত বর্গক্ষেত্রের ক্ষেত্রফল অপর দুই বাহুর ওপর অঙ্কিত বর্গক্ষেত্র দ্বয়ের ক্ষেত্রফলের সমষ্টির সমান। গাণিতিকভাবে একে প্রকাশ করা হয় a2 + b2 = c2 হিসেবে।

বিগত ২ হাজার বছর ধরেই বিজ্ঞানীরা মনে করতেন যে, ত্রিকোণমিতির ওপর ভিত্তি করে দেওয়া এই উপপাদ্যটি অন্য কোনো উপায়েই আর প্রমাণ করা সম্ভব নয়। কারণ, সে ক্ষেত্রে সার্কুলার রিজন লজিক্যাল ফ্যালাসি তৈরি হয়। কারণ, এই উপপাদ্য প্রমাণের বিষয়টি মূলত একটি ধারণার সাহায্যে অপর একটি ধারণাকে প্রমাণের চেষ্টা।

গত বছরের ক্রিসমাসের ছুটিতে ক্যালসিয়া ও নিকিয়ার স্কুল সেন্ট মেরির গণিত প্রতিযোগিতার অংশ হিসেবে বাড়িতে নিয়ে গিয়েছিলেন সমাধান করার জন্য। এবং সেখানেই মূলত তাঁরা ত্রিকোণমিতি ব্যবহার করেই উপপাদ্যটি প্রমাণের নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন।

সেই আবিষ্কারের পর ২০২৩ সালের মার্চে আমেরিকান ম্যাথমেটিক্যাল সোসাইটির একটি বৈঠকেও যোগ দিয়েছিলেন এই দুজন এবং সংগঠনটির সুপারিশে ক্যালসিয়া ও নিকিয়া তাঁদের আবিষ্কারের বিষয়টি লিখিত আকারে চূড়ান্ত পিয়ার রিভিউয়ের জন্য জার্নালে জমা দেন। তবে সেই নিবন্ধ এখনো প্রকাশিত হয়নি।



আপনার মূল্যবান মতামত দিন: