নাইজারে একই ঘাঁটিতে যুক্তরাষ্ট্র-রাশিয়ার সেনা

মুনা নিউজ ডেস্ক | ৩ মে ২০২৪ ২১:০৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

নাইজারে একই ঘাঁটিতে অবস্থান করছে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সেনারা। পশ্চিম আফ্রিকার দেশটির এই বিমানঘাঁটিতে আমেরিকান বাহিনী আগে থেকেই অবস্থান করছিলো। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

সাম্প্রতিক সময়ে নাইজার থেকে আমেরিকান সেনাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয় দেশটির জান্তা সরকার। এর জের ধরেই আমেরিকান বাহিনীর নিয়ন্ত্রণে থাকা বিমানঘাঁটিতে রুশ সেনারা প্রবেশ করেছে।

নাইজারের রাজধানী নিয়ামেতে রাশিয়ার সেনারা ওই বিমানঘাঁটিটিতে প্রবেশ করলেও আমেরিকান সেনাদের সাথে কোনো সংঘাত ঘটছে না বলে জানানো হয়েছে।

লয়েড অস্টিন বলেছেন, আমেরিকান সেনারা এতে কোনো ঝুঁকির মধ্যে নেই। তিনি জানিয়েছেন, রাশিয়ার সেনারা অন্য কম্পাউন্ডে অবস্থান করছে। তারা আমেরিকান সেনা বা তাদের অস্ত্রে প্রবেশের কোনো অনুমতি বা সুযোগ পাচ্ছে না।

অস্টিন আরো যোগ করেছেন, ‌‘আমি সব সময় আমাদের সেনাদের নিরাপত্তা ও সুরক্ষার দিকে ফোকাস করছি। কিন্তু এখন পর্যন্ত আমি সেখানে আমাদের সেনাদের সুরক্ষার ব্যাপারে কোনো গুরুত্বপূর্ণ ইস্যু দেখছি না।’

নাইজারের জান্তা সরকার গত মার্চ মাসেই ওয়াশিংটনকে দেশটিতে থাকা আমেরিকান সামরিক বাহিনীর প্রায় ১ হাজার সদস্যকে প্রত্যাহার করে নিতে বলে।

 

সূত্র: বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: