হোয়াইট হাউস সফর স্থগিত করলেন এরদোয়ান

মুনা নিউজ ডেস্ক | ২৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৮

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসের একটি বৈঠক স্থগিত করেছেন। এই বিষয়ে অবগত একটি সূত্র এবং একজন তুর্কি কর্মকর্তা ২৬ এপ্রিল, শুক্রবার বলেছেন, ৯ মে এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফরের একটি পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু আপাতত এটি স্থগিত করা হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র ৯ মে তারিখের বিষয়টি নিশ্চিত না করে বলেছেন, ‘আমরা প্রেসিডেন্ট এরদোয়ানকে পারস্পরিক সুবিধাজনক একটি সময়ে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাতে উন্মুখ। কিন্তু আমরা আমাদের সময়সূচী ঠিক করতে পারিনি। ফলে আমরা তার সফরের সুনির্দষ্ট সময় এখনই ঘোষণা করতে পারছি না।'

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একজন তুর্কি কর্মকর্তা বলেছেন, এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফরের একটি নতুন তারিখ শিগগিরই নির্ধারণ করা হবে। তবে বিষয়টির সঙ্গে পরিচিত একটি সূত্র জানিয়েছে, কী কারণে এই সফর স্থগিত করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

হোয়াইট হাউস কখনই আনুষ্ঠানিকভাবে এই সফরের ঘোষণা দেয়নি। তবে মার্চের শেষের দিকে একজন আমেরিকান কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের ওয়াশিংটন সফরের সময় হোয়াইট হাউসে বাইডেন এবং এরদোয়ানের মধ্যে একটি বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছিল। তুর্কি কর্মকর্তারা সেই প্রস্তাবে সম্মত হয়ে ৯ মে এই সফরের পরিকল্পনা করেছিলেন।

উল্লেখ্য, এরদোয়ান ২০১৯ সালে দ্বিপাক্ষিক সফরে সর্বশেষ যুক্তরাষ্ট্র গিয়েছিলেন। তিনি তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে বৈঠক করেছেন। তবে ২০২১ সালে বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন। এরপর থেকে দুই নেতার মধ্যে ফোনে কথা হলেও হোয়াইট হাউসে কোনো বৈঠক হয়নি।

 

সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: