২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ২৪ এপ্রিল ২০২৪ ১৩:৫৮

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

যৌন সম্পর্কের কথা গোপন রাখতে পর্নো তারকাকে ঘুষ দেওয়ার ঘটনায় আইন ভঙ্গ ও ২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২৩ এপ্রিল সোমবার ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারির মামলার বিচারের শুনানির প্রথম দিনে এ কথা জানিয়েছেন নিউ ইয়র্কের প্রসিকিউটররা। ঘুষ কেলেঙ্কারির ওই ঘটনাকে ‘নির্ভেজাল নির্বাচনী জালিয়াতি’ বলেও মন্তব্য করেছেন তারা।

ট্রাম্পের বিরুদ্ধে করা ফৌজদারি মামলায় ১৫ই এপ্রিল বিচারকাজ শুরু হয়েছে নিউ ইয়র্কের আদালতে। সেদিন আদালতে হাজিরও হন তিনি। ট্রাম্পই প্রথম কোনো সাবেক আমেরিকান প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হচ্ছেন।

নিউ ইয়র্কের আদালতে শুরু হওয়া ঐতিহাসিক এ মামলার বিচারে জুরি বোর্ডের সামনে প্রাথমিক আইনি যুক্তিতর্কে এক আইনজীবী বলেন, এই ঘুষ দেয়ার ঘটনা নির্বাচনী জালিয়াতি, একেবারে নির্ভেজাল ও সোজাসাপ্টা। তবে ট্রাম্পের পক্ষ সমর্থন করে তাঁর আইনজীবী বলেন, সাবেক এই প্রেসিডেন্ট যা করেছেন, সেটি নির্বাচনকে প্রভাবিত করার কোনো অবৈধ চেষ্টা ছিল না। তিনি নির্দোষ।

২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ট্রাম্প। এর আগে যৌন সম্পর্কের কথা গোপন রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। আবার ওই অর্থের বিষয়টি গোপন রাখতে তিনি তাঁর ব্যবসায়িক রেকর্ডেও জালিয়াতির আশ্রয় নেন।

মামলায় দোষী সাব্যস্ত হলে ৭৭ বছর বয়সী ট্রাম্পের সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড হতে পারে। তবে মামলায় আনা অভিযোগ অস্বীকার করে আসছেন ট্রাম্প। নির্বাচনী প্রচারণা থেকে দূরে রাখতে এই ষড়যন্ত্র বলে দাবি তার।



আপনার মূল্যবান মতামত দিন: