যুক্তরাষ্ট্রে ৩ দেশতে সামরিক সহায়তা ও টিকটক নিষিদ্ধকরণ বিল পাস

মুনা নিউজ ডেস্ক | ২১ এপ্রিল ২০২৪ ১৫:৪৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ এক ঐতিহাসিক পদক্ষেপে ইসরায়েল ও ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা প্রদানের জন্য বহুল আলোচিত বিল পাস করেছে। একই দিনে তাইওয়ানকে সহায়তা এবং চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করার বিষয়েও বিল পাস হয়। খবর আল জাজিরা ও বিবিসি।

২০ এপ্রিল শনিবার ছুটির দিন হওয়া সত্ত্বেও, বিশেষ পরিস্থিতিতে এসব বিল পাস করা হয়েছে। কংগ্রেসের ইতিহাসে এ রকম ঘটনা খুবই বিরল।

ইউক্রেনের জন্য ৬০ দশমিক ৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার বিলে পক্ষে ভোট পড়েছে ৩১১টি। ১১২ জন সদস্য এর বিরোধিতা করেন। আর ইসরায়েলের জন্য ২৬ দশমিক চার বিলিয়ন ডলারের সহায়তা বিলটিও একই দিনে পাস হয়। বিলটিতে ইসরায়েলকে সামরিক সহায়তা, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো, মানবিক কার্যক্রমে সহায়তার বিষয়টি উল্লেখ করা হয়।

বিল দুটি নিয়ে বেশ কিছুদিন ধরে দেশে-বিদেশে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছিল। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের জটিল অভিবাসন পরিস্থিতি মোকাবেলা না করে অন্য দেশকে অর্থ সহায়তা দেওয়ায় অভিযোগ তুলে রিপাবলিকানরা বিলটি পাসে আপত্তি জানাচ্ছিলেন। তবে দেরিতে হলেও বিলটি পাস হওয়ায় নির্বাচনের আগে বিষয়টিকে প্রেসিডেন্ট জো বাইডেনের বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে।

বিল দুটির চূড়ান্ত পর্যায়ে এখন সিনেটের অনুমোদন দরকার হবে। সেখানে বিলগুলো পাস করার জন্য বাইডেন সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন। এরপর বাইডেন তাতে সই করলে বিলটি আইনে পরিণত হবে।

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সহায়তা এবং চীনা কোম্পানি টিকটক বিষয়ক বিলে শনিবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ইসরায়েল-ইউক্রেন ছাড়াও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আট দশমিক এক বিলিয়ন ডলারের প্যাকেজ অনুমোদন করা হয়। অন্যদিকে এদিকে চীনা কোম্পানি টিকটক যুক্তরাষ্ট্রের মালিকানায় বিক্রি না করলে এটি নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। এ বিলগুলো ছাড়াও চীন, রাশিয়া ও ইরানের ব্যাপারে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: