ফিলিস্তিনিদের সমর্থন করায় সেরা শিক্ষার্থীর সমাবর্তন বক্তৃতা বাতিল বিশ্ববিদ্যালয়ে

মুনা নিউজ ডেস্ক | ১৯ এপ্রিল ২০২৪ ১৬:৩০

আসনা তাবাসসুম : সংগৃহীত ছবি আসনা তাবাসসুম : সংগৃহীত ছবি

ফিলিস্তিনিদের সমর্থন করায় সমাবর্তন বক্তৃতা বাতিল করা হয়েছে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার শিক্ষার্থী আসনা তাবাসসুমের। সমাবর্তন অনুষ্ঠানে আসনা বক্তৃতা দিলে ক্যাম্পাসের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আসনা তাবাসসুম, ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিক। পড়েছেন ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার (ইএসসি) বায়োমেডিকেল প্রকৌশল বিভাগে। সিজিপিএ ৩ দশমিক ৯৮। ভালো ফল ও ক্যাম্পাসের বিভিন্ন কার্যক্রমে সক্রিয়তার জন্য পেয়েছেন ‘ভেলেডিক্টোরিয়ান’ স্বীকৃতি। যার ফলে সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকে দিতে পারবেন বক্তৃতা।

কিন্তু হঠাৎ করেই নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের সেরা এই ছাত্রীর সমাবর্তন বক্তৃতা বাতিল করেছে ইএসসি।

আসনার ইনস্টাগ্রাম প্রোফাইলের বায়োতে ফিলিস্তিনপন্থি একটি ওয়েবসাইটের ঠিকানা দেয়া রয়েছে। মূলত এ অভিযোগেই তাকে ভেলেডিক্টোরিয়ান নির্বাচিত করার পর থেকেই তার বক্তৃতার বিরোধিতা করে আসছে শিক্ষার্থী ও অ্যালামনাইদের একাংশ।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বিবৃতি প্রকাশের পর নিজের মতামত জানিয়েছেন আসনা।

তিনি বলেছেন, ভেলেডিক্টোরিয়ান নির্বাচিত হওয়া তার জন্য খুবই সম্মানের। কিন্তু আপসহীন অবস্থানের কারণে মুসলিম ও ফিলিস্তিন-বিরোধীরা তার বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে। আসনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: