প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি বিচারের মুখোমুখি ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ১৬ এপ্রিল ২০২৪ ১৩:৫৮

ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

নিউইয়র্কের ম্যানহাটন আদালতে যুক্তরাষ্ট্রের প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি বিচারের মুখোমুখি হলেন ডোনাল্ড ট্রাম্প। স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলাসহ অর্থ কেলেঙ্কারির একাধিক মামলায় তার বিরুদ্ধে এই বিচারকাজ শুরু হয়েছে। ১৫ এপ্রিল, সোমবার তার উপস্থিতিতেই এই বিচারকাজ শুরু হয়। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হলেন। রায়ে দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড হতে পারে ট্রাম্পের। তবে জরিমানা দিয়ে কারাদণ্ড এড়ানোর সুযোগ থাকবে।

ট্রাম্পের বিরুদ্ধে আনীত অভিযোগে বলা হয়েছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে স্টর্মি ড্যানিয়েলসকে মোটা অঙ্কের ঘুষ দেওয়া হয়েছিল। তার সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ না খুলতেই মূলত এ ঘুষ দেওয়া হয়। বিষয়টি গোপন রাখতে নিজের ব্যবসায়িক রেকর্ডেও ব্যাপক জালিয়াতির আশ্রয় নেন তিনি।

স্টর্মি ড্যানিয়েলস দাবি করেন, মুখ বন্ধ রাখতে ডোনাল্ড ট্রাম্পের তৎকালীন আইনজীবী মাইকেল কোহেন তাকে প্রায় এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন।

যদিও তথ্য গোপন রাখার বিনিময়ে কাউকে এমন অর্থ দেওয়া অবৈধ নয়। তবে ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় অভিযোগ করেছে, স্টর্মি ড্যানিয়েলসকে দেওয়ার উদ্দেশ্যে কোহেনকে দেওয়া অর্থকে ট্রাম্প অবৈধভাবে আইনি ব্যয় হিসেবে দেখাতে গিয়েই সমস্যা তৈরি করেছেন, আইন ভঙ্গ করেছেন। বিচার চলবে এ বিষয়টিকে ঘিরেই।

৭৭ বছর বয়সী সাবেক এই সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা রয়েছে। তবে আপাতত স্টর্মি ড্যানিয়েলসকে দেওয়া ঘুষের এই মামলাতেই বিচারের মুখোমুখি হলেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির এই প্রার্থী। ধারণা করা হচ্ছে, সোমবার জুরি নির্বাচনের মাধ্যমে শুরু হওয়া বিচার প্রক্রিয়া শেষ হতে ছয় থেকে আট সপ্তাহ সময় লেগে যেতে পারে।

জানা গেছে, ট্রাম্পের বিরুদ্ধে এ পর্যন্ত সব মিলিয়ে ৩৪টি অভিযোগ আনা হয়েছে। তিনি অবশ্য সবগুলো অভিযোগই অস্বীকার করেছেন। আইনের দিক থেকে ঠিক পথে রয়েছেন বলেও দাবি করে আসছেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: