ইসরায়েল ইরানে পাল্টা হামলা করলে তাতে সমর্থন দেবে না যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১৪ এপ্রিল ২০২৪ ২০:২৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইরান ইসরায়েরে হামলা চালালে আবারও ইসরায়েলকে সমর্থন করলেও যুক্তরাষ্ট্র ইসরায়েলের ইরানে পাল্টা আক্রমণের বিরুদ্ধে। গতকাল শনিবার রাতে প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপের মাধ্যমে নিজের অবস্থান পরিষ্কারভাবে ব্যক্ত করেন।

বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে দুটি সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে সংবাদমাধ্যম দুটি বাইডেন প্রশাসনের সেই কর্মকর্তার নাম প্রকাশ করেনি বিষয়টি স্পর্শকাতর হওয়ার কারণে।

একটি  প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার রাতে ইসরায়েলে ইরানি আক্রমণ শুরু হওয়ার পরপরই টেলিফোনে কথা বলেন বাইডেন ও নেতানিয়াহু। সে সময় বাইডেন এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন এবং জানিয়ে দেন, ইরানে পাল্টা আক্রমণ করতে চাইলে ইসরায়েলকে সমর্থন দেবে না তাঁর দেশ।

অপর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে ইসরায়েলি কোনো পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র অংশ নেবে না। 

ইরানে ইসরায়েলি পাল্টা আক্রমণের বিরোধিতা করলেও দেশটির বিরুদ্ধে তেল আবিবের প্রতিরক্ষা নিশ্চিত করতে সমর্থন দেওয়ার কথা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। গতকাল রাতে হোয়াইট হাউস এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, ‘ইরান ইসরায়েলের বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে।’ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন এক বিবৃতিতে বলেছেন, ‘প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট ভাষায় বলেছেন, ইসরায়েলের নিরাপত্তার প্রতি আমাদের সমর্থন লৌহদৃঢ়।’ তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র ইসরায়েলের জনগণের পাশে দাঁড়াবে এবং ইরানের এই হুমকির বিরুদ্ধে তাদের প্রতিরক্ষা ব্যবস্থাকে সমর্থন করবে।’

এর আগে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে।

জবাবে গতকাল শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। গতকাল শনিবার রাতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ইরান ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

ইসরায়েলে ইরানের হামলা শুরু, ধেয়ে আসছে একঝাঁক ড্রোন ও ক্ষেপণাস্ত্রইসরায়েলে ইরানের হামলা শুরু, ধেয়ে আসছে একঝাঁক ড্রোন ও ক্ষেপণাস্ত্র
আইডিএফ বলেছিল, একঝাঁক ড্রোন উৎক্ষেপণ করা হয়েছে। ড্রোনগুলো ইসরায়েলে পৌঁছাতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে। ইরান ১০০টিরও বেশি ড্রোন উৎক্ষেপণ করেছে। এক ইসরায়েলি সামরিক কর্মকর্তা এ তথ্য দিয়েছেন।



আপনার মূল্যবান মতামত দিন: