ইউক্রেনকে রাশিয়ার হাতে জমি তুলে দিয়ে ‘শান্তি’ প্রস্তাবের আহ্বান ট্রাম্পের

মুনা নিউজ ডেস্ক | ৮ এপ্রিল ২০২৪ ১৮:০৩

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

ইউক্রেনের কিছু জমি রাশিয়ার হাতে তুলে দিয়ে যুদ্ধ থামানোর নতুন প্রস্তাব দিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট পদপ্রার্থীর দাবি, তিনি ক্ষমতায় এলে কয়েক সপ্তাহের মধ্যে যুদ্ধ থামিয়ে দেবেন। তবে বিশেষজ্ঞদের মতে, ট্রাম্পের এই বক্তব্যকে হাতিয়ার করে আরও আগ্রাসী হয়ে উঠতে পারে পুতিনের ফৌজ।

সম্প্রতি সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট সূত্রে খবর, দু বছরেরও বেশি সময় ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে আগ্রহী ট্রাম্প। কারণ তিনি মনে করেন, বর্তমানে যা পরিস্থিতি তাতে মুখরক্ষা করতে চায় রাশিয়া ও ইউক্রেন দুপক্ষই। যুদ্ধ না করে সমাধান চায় তারা। নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্পের এক সহকারীর কথায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে চান প্রেসিডেন্ট পদপ্রার্থী নিজেও। সেই জন্যই নির্দিষ্ট পরিকল্পনা ছকে রাখতে চাইছেন ট্রাম্প।

সূত্রের খবর, ইউক্রেনকে চাপ দেয়া হবে ওই এলাকাগুলো রাশিয়ার বলে স্বীকৃতি দেয়ার জন্য। ট্রাম্প মনে করেন, ওই এলাকার বাসিন্দারা রাশিয়ার অন্তর্ভুক্ত হতে পারলে খুশিই হবেন। তাই শান্তি প্রতিষ্ঠা করতে ‘বন্ধু’ ইউক্রেনকেই সমঝোতা করতে পরামর্শ দেবেন ট্রাম্প। বিতর্কিত এলাকাগুলো রাশিয়ার হাতে তুলে দিলেই যুদ্ধ থেমে যাবে বলে মনে করছেন রিপাবলিকান নেতা।

তবে এই খবর ছড়িয়ে পড়তেই ট্রাম্পকে তোপ দেগেছেন বিরোধীরা। তাদের আশঙ্কা, প্রেসিডেন্ট পদপ্রার্থীর এই মন্তব্য উসকানি দেবে রাশিয়াকে। আরও আগ্রাসী ভঙ্গিতে ইউক্রেনের জমি দখলের চেষ্টা করবে রুশ ফৌজ, তাতে বাড়বে ক্ষয়ক্ষতি।

যদিও এই খবর একেবারে উড়িয়ে দিয়েছেন ট্রাম্পের প্রচার সহকারীরা। তাদের দাবি, ভুয়া দাবি করছে সংবাদপত্র। একমাত্র ট্রাম্পই চাইছেন যেন ইউক্রেনে মৃত্যুমিছিল বন্ধ হোক।



আপনার মূল্যবান মতামত দিন: