দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে বাল্টিমোর সেতু পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিলেন বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ৬ এপ্রিল ২০২৪ ২০:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

প্রেসিডেন্ট জো বাইডেন বাল্টিমোর সেতু পুনর্নির্মাণে সর্বাত্মক চেষ্টা করবেন বলে ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর সেতু ধসের ঘটনাস্থল পরিদর্শনের সময় তিনি এ প্রতিশ্রুতি দেন। উল্লেখ্য, সেতু ধসের এ ঘটনায় ছয়জন নিহত হয়েছিলেন।

ফ্রান্সিস স্কট ব্রিজ নামের এই সেতুর ধ্বংসাবশেষের সামনে দাঁড়িয়ে বাইডেন বলেন, ‘আমি এখানে বলতে এসেছি, আপনাদের দেশ আপনাদের সঙ্গে আছে।’ এখনো আঘাতকারী বিশাল পণ্যবাহী জাহাজের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে ভেঙে পড়া সেতুটি।

আন্তর্জাতিক বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের বছরে অর্থনৈতিক বিপর্যয় সীমিত করার চেষ্টা করছে বাইডেন প্রশাসন। বাইডেন বলেন, আগামী মে মাসের শেষের দিকে আমেরিকার বৃহত্তম বন্দরগুলোর একটিতে সরাসরি প্রবেশ করতে পারে এমন একটি নতুন চ্যানেল খুলে দেওয়া হবে।

গত ২৬ মার্চ বাল্টিমোর হারবারে দুর্ঘটনার ব্যাপকতার মাত্রা আকাশ থেকে দেখার জন্য প্রেসিডেন্ট নিজের হেলিকপ্টার মেরিন ওয়ানে করে সেতুর ধ্বংসাবশেষের ওপর দিয়ে উড়ে যান। ঘটনাস্থল পরিদর্শনের সময় উদ্ধারকর্মীদের কাছ থেকে ঘটনার সংক্ষিপ্ত বর্ণনা শুনে নেন। বন্দরে অন্যান্য জাহাজ যাতায়াতের বিকল্প পথ তৈরির জন্য নদী থেকে হাজার হাজার টন ধ্বংসাবশেষ অপসারণের কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ভেঙে পড়ল সেতু, ৬ জনের মৃত্যুর আশঙ্কা যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ভেঙে পড়ল সেতু, ৬ জনের মৃত্যুর আশঙ্কা
বাইডেন বলেন, ‘আকাশ থেকে আমি ভেঙে পড়া সেতু দেখতে পেলেও স্থলে ঐক্যবদ্ধ এক জনগোষ্ঠী দেখতে পেয়েছি।’

সিঙ্গাপুরের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ ডালি সেতুর কলামে ধাক্কা দেওয়ার কয়েক মুহূর্তের মধ্যেই ভেঙে পড়ে সেতুটি। এতে কয়েকটি গাড়ি নদীতে পড়ে যায় এবং ছয় শ্রমিকের মৃত্যু হয়।

কংগ্রেসকে সেতু পুনর্নির্মাণের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে বাইডেনের পরিকল্পনা সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছেন এই ডেমোক্র্যাট প্রতিনিধি। যদিও বর্তমানে বাইডেনের উত্থাপিত সব বিলই আটকে দিয়ে ক্যাপিটল হিলে অচলাবস্থা তৈরি করে রেখেছে রিপাবলিকানরা।

৮১ বছর বয়সী প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এর অর্থায়নের ব্যবস্থা করবই। আমরা যত দ্রুত সম্ভব এই সেতু পুনর্নির্মাণের সর্বাত্মক চেষ্টা করব।’



আপনার মূল্যবান মতামত দিন: