লস অ্যাঞ্জেলেসে ভল্ট থেকে উধাও নগদ ৩ কোটি ডলার

মুনা নিউজ ডেস্ক | ৫ এপ্রিল ২০২৪ ১৯:১৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

লস অ্যাঞ্জেলেস অঙ্গরাজ্যের এক ভল্ট থেকে চুরি হয়েছে ৩ কোটি ডলার। গত ৩১ মার্চ একদল চোর মোটা অঙ্কের এই নগদ অর্থ চুরির করার পরদিন তাদের অপরাধের বিষয়টি সামনে আসে। লস অ্যাঞ্জেলেসের ইতিহাসে এটি সবচেয়ে বড় চুরির ঘটনাগুলোর একটি বলে স্থানীয় সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়।

বিবিসির প্রতিবেদন অনুসারে, লস অ্যাঞ্জেলেসের পুলিশ ডিপার্টমেন্ট ও এফবিআই যৌথভাবে এ ঘটনার তদন্ত করছে।

অঙ্গরাজ্যটির শহর সান ফারনান্দো ভ্যালিতে অবস্থিত এই নগদ অর্থ জমা রাখার পরিষেবাটিতে স্থানীয় ব্যবসা-বাণিজ্য থেকে আসা নগদ অর্থ প্রক্রিয়াকরণ ও জমা রাখা হয়। চোরেরা যখন এর ভল্টে প্রবেশ করে, তখন কোনো অ্যালার্মই বাজেনি আর কেউই টের পায়নি যে ভল্টে চোর ঢুকেছে।

সংশ্লিষ্ট তথ্য অনুসারে, ধারণা করা হচ্ছে, একদল অত্যাধুনিক চোর ছাদ দিয়ে ভল্টে ঢুকেছিল। ভবনটিতে এত পরিমাণ অর্থ আছে, তা কেবল গুটি কয়েক মানুষই জানত। ১ এপ্রিল, সোমবার কর্মীরা ভল্ট খুলে বুঝতে পারেন, বিশাল পরিমাণ অর্থ এখানে নেই!

বাইরে থেকে জোর করে ভল্টে প্রবেশের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

সিলমার শহরতলির গার্ডাওয়ার্ল্ড ফ্যাসিলিটিতে চুরির ঘটনাটি ঘটেছে। ঘটনাস্থল নিরীক্ষণ করতে গিয়ে একটি হেলিকপ্টার ভবনের কাছে ধ্বংসস্তূপে একটি গর্ত দেখতে পায়। তবে এই গর্ত চুরির সঙ্গে সম্পর্কিত কি না, তা স্পষ্ট নয়।

লস অ্যাঞ্জেলেস টাইমস বলছে, চুরি যাওয়া মোট অর্থের পরিমাণ এই অঞ্চলে সাঁজোয়া যানে ডাকাতি করা অর্থকেও ছাড়িয়ে গেছে। লস অ্যাঞ্জেলেসের ইতিহাসে সবচেয়ে বড় নগদ চুরির ঘটনা ঘটে ১৯৯৭ সালের সেপ্টেম্বরে। তখন ডানবার আর্মার্ড ইনকরপোরেটেড থেকে ১ কোটি ৮৯ লাখ ডলার চুরি হয়। ওই ঘটনায় সাবেক কর্মীসহ ছয় ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

২০২২ সালে গত রোববারের ডাকাতির ঘটনাস্থল থেকে প্রায় ৯০ কিলোমিটার উত্তরে একটি সাঁজোয়া ট্রাক ছিনতাই করা হয়। প্রহরীরা অন্যমনস্ক হলে চোরেরা কয়েক ডজন ব্যাগভর্তি প্রাচীন গয়না ও রত্নপাথর নিয়ে যায়।

চুরি যাওয়া মালের মূল্য ১০ কোটি ডলারেরও বেশি ছিল। ওই ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি।

 



আপনার মূল্যবান মতামত দিন: