ইসরায়েলের হামলায় ৭ ত্রাণকর্মী নিহতের ঘটনায় বাইডেনের নিন্দা

মুনা নিউজ ডেস্ক | ৩ এপ্রিল ২০২৪ ২০:০৯

প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি

গাজায় ইসরায়েলের হামলায় বিভিন্ন দেশের ৭ ত্রাণকর্মী নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।মঙ্গলবার এক বিবৃতিতে বাইডেন জানান তিনি ক্ষুব্ধ এবং মর্মাহত। ত্রাণকর্মীদের নিরাপদ রাখতে ইসরায়েল উদাসীন বলেও তিনি অভিযোগ করেন।

বাইডেন জানান, ইসরায়েলকে দ্রুত এই ঘটনার তদন্ত প্রক্রিয়া শেষ করতে হবে। দায়ীদের জবাবদিহির আওতায় আনতে হবে এবং সব তথ্য জনসম্মুখে প্রকাশ করতে হবে।

তিনি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র বার বার ইসরায়েলকে বলেছে ত্রাণ সহায়তা কর্মকাণ্ড আর হামাসের বিরুদ্ধে ইসরায়েলের অভিযান যেন আলাদা থাকে’।

সোমবারের ওই হামলায় নিহত ৭ জন ওয়াশিংটনভিত্তিক ত্রাণ সহায়তাকারী অলাভজনক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মী ছিলেন।

সংস্থাটি জানায়, তাদের কর্মীরা সংঘাতহীন এলাকায় দুটি গাড়িতে করে ঘুরছিলেন। গাড়িতে ত্রাণকর্মী হিসেবে লোগোও লাগানো ছিল। গাজার দায়ের আল-বালাহ এলাকায় ১০০ টনের বেশি খাদ্য সরবরাহ করে তারা ফিরছিলেন। সার্বিক বিষয় ইসরায়েল পর্যবেক্ষণও করেছে। তার পরও তাদের কর্মীদের ওপর বিমান হামলা হয়।

নিহতদের মাঝে ছিলেন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, পোল্যান্ড ও ফিলিস্তিনের নাগরিক। এসব রাষ্ট্রের পক্ষ থেকে এ হামলার তীব্র নিন্দা জানানো হয়।

মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, হামলাটি ‘অনিচ্ছাকৃত' ছিল এবং নিরীহ মানুষ এতে নিহত হয়েছে।

কিন্তু তিনি দাবি করেন, 'যুদ্ধে এমনটা হতেই পারে।’ ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান হারজি হালেভি ভুল স্বীকার করেন এ ঘটনায়। ইসরায়েল এ বিষয়ে তদন্ত করার কথা জানিয়েছে।

ইসরায়েলের প্রতি অন্ধ সমর্থন জানিয়ে ইতোমধ্যে নিজ দলের প্রগতিশীল সমর্থক, মানবাধিকারকর্মী, মার্কিন-আরব নাগরিক ও মুসলিমদের বিরাগ ভাজন হয়েছেন বাইডেন।



আপনার মূল্যবান মতামত দিন: