আফগানিস্তানে দুই আমেরিকান নাগরিককে আটক

মুনা নিউজ ডেস্ক | ১ এপ্রিল ২০২৪ ১৫:২৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দুই আমেরিকান নাগরিকসহ আরও কয়েক দেশের নাগরিক আফগানিস্তানে গ্রেপ্তার হয়েছেন। দেশটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বিষয়টি সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, আইন লঙ্ঘন করার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে। খবর তোলো নিউজ। 

জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আফগানিস্তানে ভ্রমণ করতে ইচ্ছুক প্রত্যেক বিদেশি নাগরিককে অবশ্যই ইসলামি আমিরাতের আইন বিবেচনা করে চলতে হবে। যে কারো আফগানিস্তানের ভিসা পাওয়ার অর্থ তিনি এই দেশের আইন-কৃষ্টি-কালচার মেনে চলতে রাজি। কিন্তু এই কয়েক ব্যক্তি আফগানিস্তানের নিয়ম-কানুন লঙ্ঘন করায় তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

জাবিহুল্লাহ আরও বলেন, যাদেরকে গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে দুইজন আমেরিকান নাগরিকও রয়েছে। তাদের ভ্রমণের কারণও পরিষ্কারভাবে জানা যায়নি।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে দুই আমেরিকান জাতীয় নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, রায়ান করবেটসহ দুইজন আমেরিকান নাগরিককে কোনো কারণ ছাড়াই আফগানিস্তানে আটকে রাখা হয়েছে। এছাড়া স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এক সংবাদ সম্মেলনে বলেন, আফগানিস্তানে আমেরিকান নাগরিকদের বিনা অভিযোগে আটক রাখা তাদের ইতিবাচক সম্পৃক্ততার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বাধা হিসেবে গণ্য হবে।

এ বিষয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক রশিদ কুতুবজাদা বলেন, আটককৃতদের বিরুদ্ধে অভিযোগ গুরুতর হলে আফগানিস্তানে তাদের বিচারের মুখোমুখি করা হবে। এছাড়া আফগানিস্তানের বর্তমান সরকার বিভিন্ন ক্ষেত্রে দর কষাকষিতেও তাদের ব্যবহার করতে পারে।

অন্যদিকে সামরিক বিষয়ক বিশেষজ্ঞ হাদি কুরিশি বলেন, আফগানিস্তানে আটক আমেরিকান নাগরিকদের তাদের অপরাধ অনুযায়ী মোকাবেলা করা হবে। তারপরও এটি দুই দেশের সরকারের বিষয়। তাদেরকেই এই পরিস্থিতির সমাধান করতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: