আমেরিকানরা ফিলিস্তিনি শিশুদের ‘হত্যায় জড়িত’ হতে চায় না : বার্নি স্যান্ডার্স

মুনা নিউজ ডেস্ক | ২৯ মার্চ ২০২৪ ১৬:৫১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সিনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, আমেরিকানরা গাজা উপত্যকায় ফিলিস্তিনি শিশুদের হত্যা দেখতে চায় না। আপনার রাজনীতি যা-ই হোক না কেন, ঘুমের সময় বোমা হামলায় মারা যাওয়া ছোট বাচ্চাদের হত্যার সঙ্গে জড়িত হতে চায় না আমেরিকার জনগণ।

২৭ মার্চ, বুধবার সিনেটের ফ্লোরে দেওয়া ভাষণে বার্নি স্যান্ডার্স বলেন, আমার মনে হয় না আমেরিকান জনগণ চায় না, আমরা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নিষ্ঠুর যুদ্ধে তহবিল অব্যাহত রাখি। আমি মনে করি, এখন আমাদের আমেরিকান জনগণের কথা শোনার সময় এসেছে।

বার্নি স্যান্ডার্স বলেন, আমেরিকান জনগণের হৃদয় ও আত্মায় প্রচুর যন্ত্রণা রয়েছে। আপনি একজন রক্ষণশীল রিপাবলিকান হোন, প্রগতিশীল হোন কিংবা স্বতন্ত্রই হোন, নিশ্চয়ই আপনি কয়েক মাইল দূরে খাবারের ট্রাক অপেক্ষারত অবস্থায় কয়েক হাজার শিশুকে অনাহারে মরতে দেখতে চান না।

ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা প্রদানের সমালোচনা করে তিনি আরও বলেন, আমাদের দেশের জনগণ এমন পরিস্থিতি দেখতে চায় না যেখানে আমাদের দীর্ঘদিনের মিত্র ইসরায়েল মানবিক সহায়তা প্রদানে বাধা দেওয়ার জন্য আমেরিকান অস্ত্র-সরঞ্জামই আইনবিরুদ্ধভাবে ব্যবহার করছে।

বার্নি স্যান্ডার্স জোর দিয়ে বলেন, যে দেশই আমেরিকান মানবিক সহায়তাকে বাধা দেয় তার অর্থায়ন বন্ধ করে দেওয়া উচিত।

গত বুধবার প্রকাশিত একটি গ্যালাপ জরিপে দেখা গেছে, যেসব আমেরিকান গত নভেম্বরে গাজায় ইসরায়েলি পদক্ষেপকে সমর্থন করেছে, তারা এখন ইসরায়েলি কার্যক্রমে অসন্তুষ্ট। ১-২০ মার্চ পর্যন্ত চালানো সমীক্ষা অনুযায়ী, নভেম্বরে ৫০ শতাংশ আমেরিকান ইসরায়েলি কার্যক্রমকে সমর্থন দিয়েছিল, এখন সেটা ৩৬ শতাংশে নেমে এসেছে। আর ৫৫ শতাংশ আমেরিকান ইসরায়েলি কার্যক্রমের বিরোধিতা করেছেন।

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় হামলা চালাতে শুরু করে। এতে এখন পর্যন্ত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত। আহত হয়েছে প্রায় ৭৫ হাজার ফিলিস্তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: