হামলা নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য চায় রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ২৪ মার্চ ২০২৪ ২০:১২

যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার পতাকা : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার পতাকা : সংগৃহীত ছবি

রাশিয়ার রাজধানী মস্কোয়, কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় ব্যাপক হতাহতের ঘটনার কিছু পরেই এনিয়ে মন্তব্য করে বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্র। এখন ওয়াশিংটনের কাছ থেকে হামলার ঘটনা সম্পর্কে তথ্য দাবি করে কড়া ভাষায় জবাব দিয়েছে ক্রেমলিন। বলেছে, এনিয়ে নিয়ে তথ্য থাকলে দিতে হবে।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি ২৩ মার্চ শুক্রবার সন্ধ্যায় মস্কোতে সন্ত্রাসী হামলার পরপরই বলেছিলেন, এই ঘটনার সঙ্গে ইউক্রেন বা ইউক্রেনীয়রা জড়িত ছিল এমন কোনও আলামত নেই।

তিনি আরও জানান, এমন ধরনের হামলা হতে পারে, সে সম্পর্কে আগেই সতর্ক করা হলেও মস্কো পাত্তা দেয়নি।

এর জবাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, হামলার ঘটনায় ইউক্রেনের জড়িত না থাকার বিষয়ে যুক্তরাষ্ট্র যদি নিশ্চিত হয়, তবে এ বিষয়ে তাদের কাছে থাকা যে কোনও তথ্য রাশিয়ার সঙ্গে শেয়ার করা উচিত। দু’দেশের মধ্যে সম্পর্ক বিবেচনায় এটা অবশ্যই করা উচিত।

জাখারোভা আরও বলেন, হোয়াইট হাউস বলেছে মস্কোতে সন্ত্রাসী হামলার সঙ্গে ইউক্রেন বা ইউক্রেনীয়দের জড়িত থাকার কোনও লক্ষণ দেখছে না তারা। 

তিনি বলেন, ওয়াশিংটনের কাছে কোনও তথ্য থাকলে তা শেয়ার করা উচিত। আর তা না থাকলে তাদের এমনভাবে কথা বলা উচিত নয়। এই হামলার জন্য ইউক্রেনকে দায়ী করছে রাশিয়া। তবে ইতোমধ্যেই জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট হামলার দায় নিয়েছে। এ নিয়ে রাশিয়া এখনও কোন মন্তব্য করেনি।

 



আপনার মূল্যবান মতামত দিন: