একচেটিয়া ব্যবসার অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে মামলা

মুনা নিউজ ডেস্ক | ২২ মার্চ ২০২৪ ১৫:০৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

স্মার্টফোনের বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তার ও বাজার থেকে প্রতিযোগীদের সরিয়ে দেয়ার অভিযোগে টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। ২১ মার্চ, বৃহস্পতিবার নিউ জার্সি স্টেটের ফেডারেল আদালতে এ মামলা দায়ের করে বিচার বিভাগ।

জানা গেছে, মামলা চালিয়ে নিতে ১৬ সদস্যের যে আইনজীবী দলটি গঠন করেছে সরকার, সেই দলের প্রত্যেকেই এক একটি স্টেটের অ্যাটর্নি জেনারেল।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আদালতে ৮৮ পৃষ্ঠার একটি অভিযোগপত্র জমা দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, নিজেদের ব্যবসা পরিচালনা সংক্রান্ত সার্বিক অপারেশনের অন্তত পাঁচটি ক্ষেত্রে অনিয়ম ও ক্ষমতার অপব্যবহার করেছে অ্যাপল।

এতে আরও বলা হয়েছে, বাজার নিয়ন্ত্রণের মাধ্যমে কৃত্রিমভাবে নিজেদের পণ্যের দাম বাড়ানো এবং নিজস্ব পণ্যের হার্ডওয়্যার ও সফটওয়্যারে অন্যদের প্রবেশ ঠেকাতে অ্যাপল যেসব পদ্ধতি অবলম্বন করেছে, সেগুলো আইনি নয়।

মামলা দায়েরের পর সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, অ্যাপ, বিভিন্ন পণ্য ও সেবার বাজারকে এমনভাবে নিয়ন্ত্রণ করছে অ্যাপল, যার ফলে ব্যবহারকারীরা আইফোনের ওপর অত্যধিক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ছে। শুধু তাই নয়, এমন না হলে ভোক্তারাও কম খরচে অনেক পণ্য ও সেবা পেতে পারত।

তিনি আরও বলেন, নিজেদের ট্যাপ-টু-পে প্রযুক্তি সেবায় ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানকে প্রবেশ করতে দিচ্ছে না কোম্পানিটি এবং এই সেবা নিজেদের একচেটিয়া দখলে রেখে বাজার থেকে অন্যায়ভাবে কোটি কোটি ডলার হাতিয়ে নিচ্ছে।

এদিকে মামলার প্রতিক্রিয়ায় অ্যাপল জানিয়েছে, তারা কোনো অবৈধ তৎপরতার সঙ্গে যুক্ত নয় এবং ‘সর্বশক্তি’ দিয়ে এসব ‘ভুয়া’ অভিযোগের বিরুদ্ধে লড়াই করবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: