যুক্তরাষ্ট্রের ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করা উচিত : ডেমোক্র্যাট সিনেটর

মুনা নিউজ ডেস্ক | ১৭ মার্চ ২০২৪ ১৭:০৪

ক্রিস ভ্যান হোলেন : সংগৃহীত ছবি ক্রিস ভ্যান হোলেন : সংগৃহীত ছবি

ফিলিস্তিনে ইসরায়েলের যুদ্ধ কৌশলে পরিবর্তন আনতে সম্ভব সব ধরনের চাপ অব্যাহত রাখতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন শীর্ষস্থানীয় ডেমোক্র্যাট সিনেটর। খবর দ্য গার্ডিয়ান ও আরব নিউজ।

চলতি সপ্তাহে সাতজন সিনেটরের একটি দল তেল আবিবকে আমেরিকান অস্ত্র সরবরাহ বন্ধ করার আহ্বান জানিয়ে বাইডেনকে একটি চিঠি দেন। মেরিল্যান্ডের সিনেটর ক্রিস ভ্যান হোলেন ছিলেন তাদের অন্যতম।

তিনি বলেন, গাজায় সাহায্য প্রবাহের ওপর যে কোনো বিধিনিষেধের অবসান না করা পর্যন্ত যুক্তরাষ্ট্রকে ইসরায়েলকে সামরিক সহায়তা দেওয়া বন্ধ করতে হবে।

১৫ মার্চ, শুক্রবার দেওয়া এক সাক্ষাৎকারে এই সিনেটর ইসরায়েলকে কঠিনভাবে সতর্ক করেন এবং লোকেরাযাতে অনাহারে মারা না যায় তা নিশ্চিত করার জন্য আমেরিকান নীতির সবগুলো পথ ব্যবহার করতে বাইডেনের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাইডেনের কাছে পাঠানো চিঠিতে ইসরায়েলকে বৈদেশিক সহায়তা আইন লঙ্ঘনের জন্য অভিযুক্ত করা হয়েছে। যে আইনে আমেরিকার মানবিক সহায়তার সরবরাহকে বাধা দেওয়া কোনো দেশ বা শক্তির কাছে অস্ত্র হস্তান্তর নিষিদ্ধ করা হয়েছে। অথচ ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এক লিখিত প্রতিশ্রুতিতে জানিয়েছিলেন, তারা হামাসের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকান আইন অনুযায়ী কাজ করবে।

বাইডেনের কাছে পাঠানো চিঠিতে ওয়াশিংটনের পরস্পরবিরোধী ভূমিকার বিষয়টিও তুলে ধরা হয়। এছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্র যে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলছে, ইসরায়েল বারবারই সে প্রক্রিয়াকে নাকচ করে দিচ্ছে- সে বিষয়টিও উল্লেখ করা হয়।

ক্রিস ভ্যান হোলেন বলেন, প্রেসিডেন্ট চলমান সংঘাত নিরসনে যে চেষ্টা করছেন, তাতে বাধা হয়ে দাঁড়িয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এমনকি তার বাহিনী গাজায় আমেরিকান সহায়তা পৌঁছতেও বাধা দিচ্ছে। ফলে যুক্তরাষ্ট্র এখন আকাশ ও সমুদ্রপথ ব্যবহার করে গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর চেষ্টা করছে, যা মূলত বড় আরেকটি সমস্যার লক্ষণ। চিঠিতে তারা সাহায্য বিতরণের জন্য নিযুক্ত ত্রাণকর্মীদের হত্যার ঘটনাও তুলে ধরেছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: