নতুন রেকর্ড গড়লো ইলন মাস্কের স্টারশিপ

মুনা নিউজ ডেস্ক | ১৫ মার্চ ২০২৪ ১৯:২৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পরীক্ষামূলক উৎক্ষেপণের মধ্য দিয়ে নতুন রেকর্ড গড়লো বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট হিসেবে পরিচিত স্টারশিপ। যদিও পরীক্ষামূলক উৎক্ষেপণের এক পর্যায়ে ভারত মহাসাগরের ওপর পৃথিবীর ভূমণ্ডলে প্রবেশ করার পর নিজের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এটি। তা স্বত্ত্বেও এই উৎক্ষেপণকে সফল হিসেবে দাবি করছে এর নির্মাতা ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান স্পেস এক্স।

১৪ মার্চ, বৃহস্পতিবার সকাল ৮টা ২৫ মিনিটে টেক্সাসে অবস্থিত কোম্পানীর উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই স্টারশিপকে উৎক্ষেপণ করা হয়। যা ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স প্ল্যাটফর্ম থেকে উপভোগ করেন লাখ লাখ মানুষ।

এই স্টারশিপ রকেটে ভর দিয়ে চাঁদে নতুন করে নভোচারী পাঠানোর স্বপ্ন দেখছে নাসা। অপরদিকে ইলন মাস্কের স্বপ্ন আরও বড়, তিনি মঙ্গল গ্রহে মনুষ্যবসতি স্থাপনের অন্যতম প্রধান মাধ্যম হিসেবে টাকা ঢালছেন এই স্টারশিপ রকেট কর্মসূচিতে।

এই স্টারশিপের পেছনে বেশ মোটা অর্থ খরচ করছেন ইলন মাস্ক। এক একটি রকেটের খরচ প্রায় ৯ কোটি ডলার বলে গত জানুয়ারিতে জানিয়েছিল পেলোড নামের একটি গবেষণা প্রতিষ্ঠান।

অবশ্য বৃহস্পতিবার স্টারশিপের এই উৎক্ষেপণ তৃতীয় প্রচেষ্টা। এর আগেও দুবার এর উৎক্ষেপণ প্রচেষ্টা ব্যর্থ হয়।
দ্বিস্তরের এই স্টারশিপ রকেটের সব মিলিয়ে দৈর্ঘ্য দাঁড়ায় ৩৯৭ ফুট যা নিউইয়র্কের স্ট্যাচু অব লিবার্টির থেকেও ৯০ ফুট উঁচু।

স্টারশিপকে অভিহিত করা হচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট হিসেবে। কারণ এর কাছাকাছি থাকা নাসার স্পেস লঞ্চ সিস্টেমের রকেটের থেকে দ্বিগুণ শক্তিশালী থার্স্ট উৎপন্ন করতে পারে এই রকেট। যার পরিমাণ প্রায় ১৬ দশমিক ৭ মিলিয়ন টন। উৎক্ষেপণের সময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ২৬ হাজার কিলোমিটার।

পাশাপাশি এটি সমুদ্রপৃষ্ঠ থেকে দুইশ কিলোমিটার উচ্চতায় উঠতে সক্ষম। উৎক্ষেপণের অল্প সময়ের মধ্যে পুরো পৃথিবীর প্রায় অর্ধেকটা পাড়ি দিয়ে এটি ভারত মহাসাগরে পতিত হয়।

এর আগে গত বছরের এপ্রিলে স্টারশিপ উৎক্ষেপণের প্রথম প্রয়াস ব্যর্থ হয় উৎক্ষেপণের প্রায় সঙ্গে সঙ্গেই। উৎপেক্ষপণের পরপরই বিস্ফোরিত হয়ে গালফ অব মেক্সিকোতে পড়ে এই রকেট।

এরপর গত বছরের নভেম্বরে দ্বিতীয় প্রয়াসে অবশ্য কিছুটা সাফল্য লাভ করে রকেটটি। সে সময় বিস্ফোরিত হওয়ার আগে আকাশে বেশ খানিকটা বেশি সময় ভেসে থাকতে সক্ষম হয় স্টারশিপ।

 



আপনার মূল্যবান মতামত দিন: