গাজা সংঘাতে নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি ইসরায়েলের ক্ষতি করছে : বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ১১ মার্চ ২০২৪ ১৯:০১

প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু : সংগৃহীত ছবি

গাজার চলমান সংঘাতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি তার দেশের ভাবমর্যাদাকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এভাবে নেতানিয়াহু ইসরায়েলকে সাহায্য করার তুলনায় বেশি আঘাত করছেন। এ সময় তিনি গাজায় অভিযান চলাকালে সতর্কতা অবলম্বন এবং অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানান। খবর আনাদোলু।

৯ মার্চ শনিবার এমএসএনবিসির জনাথন কেপহার্টকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাইডেন বলেন, অবশ্যই নেতানিয়াহুর ইসরায়েলকে রক্ষা করার অধিকার রয়েছে, হামাসকে অনুসরণ করার অধিকার রয়েছে। কিন্তু তাদের অভিযানের কারণে যেসব নিরীহ, নিরাপরাধ জীবন ঝরে যাচ্ছে, সে বিষয়ে তাকে অবশ্যই আরও বেশি মনোযোগ দিতে হবে।

বাইডেন বলেন, আমি মনে করি গাজার ব্যাপারে নেতানিয়াহু যে দৃষ্টিভঙ্গি লালন করেন, তা ইসরায়েলকে বিশ্বের অন্য সবার বিপরীতে নিয়ে দাঁড় করাচ্ছে। ফল সেটি ইসরায়েলকে সাহায্য করার চেয়ে বেশি ক্ষতি করছে।

রমজানে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে বাইডেন বলেন, আমি ছয় সপ্তাহের একটি যুদ্ধবিরতি দেখতে চাই। এ সময়ে আমি একটি বড় ধরনের বন্দী বিনিময়ও দেখতে চাই। আমরা রমজানে প্রবেশ করছি। এই সময়ে যেন কোনো কিছু (সংঘাত) না হয় এবং আমরা একটি যুদ্ধবিরতির চেষ্টা চালিয়ে যাচ্ছি।

ইসরায়েলের সম্ভাব্য লাল রেখা অতিক্রম করার বিষয়ে প্রশ্ন করা হলে বাইডেন বলেন, তাদের প্রতিরক্ষাব্যবস্থা এখনও সমালোচনামূলক। কিন্তু তাই বলে আমি কখনোই তাদেরকে ছেড়ে যাব না, তাদেরকে অস্ত্র দেওয়া বন্ধ করে দেবো না। তবে তাদেরকে অবশ্যই বেসামরিক নাগরিকদের হতাহতের ঘটনা কমিয়ে আনতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: